৪০ টাকা থেকে বেড়ে এক লাফে ১৪০ কাঁচা মরিচের ঝাঁঝ

  • হিলি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ০৬:৫৪ পিএম

হিলি (দিনাজপুর) : দিনাজপুরের হিলিতে বেড়েছে কাঁচা মরিচের দাম। ২ সপ্তাহের ব্যবধানে প্রতিকেজিতে কাঁচা মরিচের দাম বেড়েছে ১০০ টাকা। এতে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষরা। এদিকে ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ কম থাকায় কাঁচা মরিচের দাম বেড়েছে। তাছাড়া ভারত থেকে কাচা মরিচ আমদানি বন্ধ রয়েছে। ভারত থেকে আমদানি হলে দামটা হয়তো কমতে পারে। 

শনিবার (২৫ ফেব্রুয়ারী) বিকালে হিলি বাজারে গিয়ে এ তথ্য পাওয়া য়ায়। বাজারে গিয়ে দেখা যায়, যে মরিচ গত ২ সপ্তাহ আগে যে কাচা মরিচ বিক্রি হয়েছিল ৪০ টাকা কেজি দরে, এখন সেই মরিচ বিক্রি হচ্ছে কেজি প্রতি ১৪০ টাকা দরে।  এতে নাভিশ্বাস উঠেছে সাধারণ ক্রেতাদের মাঝে।

হিলি বাজারে কয়েকজন সবজি বিক্রেতারা জানান, হাকিমপুর উপজেলায় কাঁচা মরিচের উৎপাদন নেই বললেই চলে। তাই পাশ্ববর্তী উপজেলা পাঁচবিবি ও বিরামপুর উপজেলার কৃষকেরা হিলিতে বিক্রি করতে নিয়ে আসেন। বাজারে সরবরাহ কম থাকায় দাম বেড়ে গেছে। আমরা কৃষকের কাছ থেকে ১২০ টাকা কেজি দরে কিনে আনি। আর পাইকারি ১৩০ টাকা কেজি দরে বিক্রি করছি। এছাড়াও ‘ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ আছে। ২ সপ্তাহ আগেও প্রতিকেজি কাঁচা মরিচ ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি করেছি। আর আজকে পাইকারিই ১৩০ টাকা দরে কিনে খুচরা ১৪০ টাকা কেজি দরে বিক্রি করছি।

বাজারে রিক্সাচালক করিম জানান, আমরা গরিব মানুষ। দিন আনি দিন খাই। দ্রব্যমুল্যের দাম যেভাবে বাড়ছে তাতে আমাদের না খেয়ে মরতে হবে। কাঁচা মরিচ একটি নিত্যপ্রয়োজনীয় পণ্য। শুকনো মরিচের দাম বেশি দেখে কাচা মরিচ আমরা খাই। কিন্তু হঠাৎ অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে বিপাকে পড়তে হচ্ছে আমাদের। দুই সপ্তাহ আগেই কাঁচা মরিচ ৪০ টাকায় কিনেছি। আজকে বাজারে এসে দেখছি ১৪০ টাকা কেজি। তাই ২৫০ গ্রাম কাঁচা মরিচ কিনলাম।

সোলালীনিউজ/এমএএইচ