ভাঙ্গুড়ায় কমছে কাঁচা মরিচের দাম

  • পাবনা প্রতিনিধি  | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৩, ২০২৩, ১১:২১ এএম

পাবনা: পাবনার ভাঙ্গুড়ায় কাঁচা মরিচের দাম এক দিনের ব্যবধানে প্রতি কেজিতে ৩২০ থেকে ৩৪০ টাকা পর্যন্ত কমেছে। প্রায় সাড়ে তিন'শ টাকা কমেছে এই পণ্যটির দাম। গত কয়েকদিনে এ দাম ৬'শ থেকে ৭'শ টাকায় গিয়ে পৌঁছেছিল। উপজেলার ভাঙ্গুড়া বাজারে আজ সোমবার (৩ জুলাই) প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকায়।

উপজেলার ব্যবসায়ীরা বলছেন, দাম বেড়ে যাওয়ার কারণে 'মানুষ কম কিনছেন' এবং গতকাল থেকে আমদানি করা কাঁচা মরিচ বাজারে ঢুকার সম্ভাবনা রয়েছে। এসব কারণে মরিচের দাম এক ধাক্কায় এতো কমে গেছে।

ভাঙ্গুড়া বাজারে গতকাল পাইকারি বাজারে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৪৫০ থেকে ৫০০ টাকায়। আজ সেই মরিচ বিক্রি হয়েছে ২২০ থেকে ২৩০ টাকায়। খোলা বাজারে আজ প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৬০ টাকায়, যা গতকাল ছিল ৬০০ টাকা।

উপজেলার কাঁচা মরিচের পাইকারি বিক্রেতারা বলেন, 'দাম বেড়ে যাওয়ায় আমাদের বিক্রি অনেক কমে গেছে। দাম যখন ৯০ টাকা কেজি ছিল, তখন প্রতিদিন মরিচ বিক্রি করতাম প্রায় ৩০০ কেজি। আজ সকাল সোয়া ১০টা পর্যন্ত ২০০ কেজিও বিক্রি করতে পারিনি। কাঁচা মরিচ রাখা যায় না। তাই এখন দাম কমিয়ে বিক্রি করছি।'

ভাঙ্গুড়া উপজেলার কাঁচা মরিচ বিক্রেতা মোঃ রফিকুল ইসলাম সোনালী নিউজ কে বলেন, 'আমি ১৫ বছর ধরে শুধু কাঁচা মরিচের ব্যবসা করি। এত বছরেও কোনোদিন এত দামে মরিচ বেচাকেনা করিনি। এই মরিচের দাম ৭০-৮০ টাকা কেজি হলেও প্রান্তিক কৃষক লাভবান হবেন'‌। সেই সাথে বাজারে সরবরাহ বাড়লে দাম আরো কমে আসবে বলে জানান তিনি।

সোনালীনিউজ/এসএইচ/এসআই