দূর্গাপূজা উপলক্ষে বরিশাল থেকে ১৯টন ইলিশ গেলো ভারতে

  • বরিশাল প্রতিনিধি  | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ১২:১৩ পিএম

বরিশাল : প্রতিবছরের ন্যায় এবছরও দূর্গাপূজা উপলক্ষে ইলিশ আমদানির অনুমতি চেয়ে আবেদন করেছিলেন পশ্চিমবঙ্গের ব্যবসায়ীরা। সেই আবেদনের ভিত্তিতে বরিশালের ৫ প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছেন বানিজ্য মন্ত্রনালয়। যারা ৫০ টন করে ইলিশ ভারতে পাঠাতে পারবেন।

অনুমতি পাওয়ার পর বরিশাল থেকে ভারতে ইলিশ মাছ পাঠানো শুরু হয়েছে। এ লক্ষে বুধবার রাতে প্রথম চালান পাঠানো হয়েছে বরিশাল নগরীর পোর্ট রোড মৎস বন্দর থেকে।

গতকাল সকাল থেকেই মৎস ব্যবসায়ী ও শ্রমিকদের কর্মব্যস্ততায় যেন প্রাণচাঞ্চল্য ফিরে পেয়েছে দখিণের বৃহত এই মৎস মোকামটিতে।

হাবিবুর রহমান নামে মৎস শ্রমিক জানান, ইলিশ রপ্তানির এই কাজের সাথে আমরা কয়েক হাজার শ্রমিক জড়িত। এই সময়টায় আমাদের দিন অনেক ভালো কাটে, এভাবে সবময় ইলিশ রপ্তানি হলে আমাদের আর কষ্টে দিন কাটাতে হবে না।

[207408]

রপ্তানিকারী প্রতিষ্ঠান মাহিমা এন্টারপ্রাইজের মালিক ও বরিশাল মৎস্য আড়তদার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক টুটুল জানান, বরিশাল থেকে পাঁচটি প্রতিষ্ঠান ভারতে ইলিশ পাঠানোর অনুমতি পেয়েছে। এ প্রতিষ্ঠন হলো, মাহিমা এন্টারপ্রাইজ, তানিশা এন্টারপ্রাইজ, মাসফি এন্টারপ্রাইজ, এআর এন্টারপ্রাইজ ও সী গোল্ড এন্টারপ্রাইজ।

তিনি আরও জানান, প্রথম চালানে ১৯ টন ইলিশ মাছ যাবে। মাহিমা ও তানিশা এন্টারপ্রাইজ ওই মাছ রফতানি করবে। বেনাপোলের সিমান্ত দিয়ে ভারত যাবে এবং আগামীকাল ভারতের বাজারে এই ইলিশ পাওয়া যাবে। 

বরিশাল মহানগর আওয়ামী লীগের এই শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক জানান, কয়েকদিন পরে আবার ইলিশ শিকারে নিষেধাজ্ঞা দিচ্ছে সরকার, তাই আমরা ইলিশ রপ্তানিতে সমস্যা পরবো সময় নিয়ে, আমাদের সময়টা বাড়িয়ে দেয়ার জন্য সরকারের কাছে অনুরোধ রইলো।

এমএস