৬৫ দিনের চিন্তায় অন্ধকারাছন্ন জেলে পল্লী

  • মাহমুদর রহমান রনি, পাথরঘাটা প্রতিনিধি  | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১১, ২০২৪, ০২:৩৭ পিএম

বরগুনা: মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সাগরে মাছ শিকারে প্রতিবছরের ন্যায় এ বছরও ৬৫ দিনের অবরোধ শুরু হতে যাচ্ছে ৮দিন পর। আগামী ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত চলবে অবরোধ। এই ৬৫ দিন কর্মহীন হয়ে যাচ্ছে উপকূলীয় অঞ্চল বরগুনা পাথরঘাটার হাজারো জেলে। কর্মহীন হয়ে যাওয়ার চিন্তায় জেলে পল্লী অন্ধকারাচ্ছন্ন হয়ে যাচ্ছে। 

শনিবার (১১ মে) উপজেলার বিভিন্ন স্থানে গিয়ে দেখা গেছে, জেলে পল্লীতে জেলে পরিবার গুলোতে কর্মহীন হয়ে যাওয়ার চিন্তা বিরাজ করছে। অভাব অনটনে কাটবে এই ৬৫ দিন, সেই চিন্তায় আঁধারে আচ্ছন্ন হয়ে যাচ্ছে তাদের সকল উৎসাহ উদ্দীপনা ও কর্মচাঞ্চল্য। 

[223092]

বরগুনার পাথরঘাটা উপজেলায় জেলের সংখ্যা প্রায় ৩০ হাজার। এদের মধ্যে সমুদ্রগামীসহ সকল জেলারা ৬৫ দিনের জন্য কর্মহীন হয়ে পড়বে। পাথরঘাটায় সরকারি নিবন্ধিত ১১ হাজার ৪১১ জন জেলে। অবরোধের ৬৫ দিনের জন্য ১১ হাজার ৪১১ জন জেলে সরকারি সহায়তা পাবে ৮৬ কেজি চাল। 

জেলে রহিম বলেন, নিষেধাজ্ঞার ৬৫ দিনে আমরা ৮৬ কেজি চাল পেয়ে থাকি। এই ৮৬ কেজি চাল দিয়ে সংসার চলে না। সামনের ৬৫ দিনের কথা চিন্তা করলে এখন থেকে চোখের সামনে সবকিছু অন্ধকার দেখি। আর চিন্তা করি এই অন্ধকারের ৬৫ দিন কবে যে কাটবে। এই সময়ের এক একটি দিন মনে হবে মাসের সমান। বর্তমান সময়ে নদীতে ও সাগরে তেমন মাছও নেই যে পুঁজি করে কিছু টাকা রাখবো।ধার দেনা করে জীবন চলে। আর অন্য কোন কাজের ব্যবস্থা নেই যে ৬৫ দিন করে খাব।

 

এই জেলে বলেন, আমরা এই সময় না খেয়ে কষ্টের দিন কাটাবো কিন্তু ভারতীয় ট্রলার ঠিকই এই সময়ে তারা মাছ ধরবে।

[223091]

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ৬৫ দিনের নিষেধাজ্ঞায় আমাদের এলাকার জেলেদের কষ্টে কাটবে দিন। ভারত-বাংলাদেশ একই সময়ে সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হোক। জেলেদের এই ৬৫ দিনের জন্য বিকল্প কোন কর্মসংস্থান সৃষ্টি করে দেয়ার দাবি জানাই সরকারের কাছে।

পাথরঘাটা মৎস কর্মকর্তা জয়ন্ত কুমার অপু বলেন, মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এই নিষেধাজ্ঞা জারি করেবে সরকার। নিবন্ধিত জেলেদের এই ৬৫ দিনের জন্য ৮৬ কেজি চাল দেয়া হবে। নিবন্ধনের বাইরে থাকা জেলেদের তালিকা করার জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের মাধ্যমে তালিকার কাজ চলছে। এ ছাড়া সরকারিভাবে অন্য কোন সহায়তা বৃদ্ধি করলে তা আমরা জেলেদের কাছে পৌঁছে দেব।

আইএ