গাজীপুরে দুই সড়কের বেহাল দশা, পথচারীদের চরম দুর্ভোগ 

  • গাজীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৮, ২০২৪, ০৩:৫৬ পিএম
ছবি : প্রতিনিধি

গাজীপুর: দেশের বৃহত্তর ও বিপুল সংখ্যক জনসংখ্যা বসবাসের সিটি করপোরেশন গাজীপুর। সেই হিসেবে এ সিটির নাগরিকদের সুযোগ-সুবিধা দেশের অন্যসব সিটির চেয়ে বেশি গুরুত্ব বহন করে। কিন্ত বাস্তবে দেখাগেছে এর উল্টো চিত্র। এখানে বাড়তি সুবিধা তো দুরের কথা নাগরিকদের দুর্ভোগের যেনো শেষ নেই। 

সিটি করপোরেশনের গুরুত্বপূর্ণ একটি সড়ক কোনাবাড়ী-কাশিমপুর। এই সড়কের যে বেহাল দশা হয়ে উঠেছে। এতে করে প্রতিদিন চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এ সড়ক দিয়ে চলাচলকারী পথচারী ও বিভিন্ন যানবাহনের চালকদের। 

সড়কে গিয়ে দেখাগেছে, সড়কটি গত দশ বছরেও সংস্কার না হওয়ায় কাদামাটি ও পানি জমে কার্পেটিং উঠে গিয়ে ছোট বড় অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে। গুরুত্বপূর্ণ সড়কটি দিয়ে প্রতিদিন হাজার হাজার শ্রমিক ও আশপাশের ১০-১২টি গ্রামের বাসিন্দা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা চলাচল করছেন জীবনের ঝুঁকি নিয়েই। সামান্য বৃষ্টি হলে এসব খানাখন্দ ভরপুর হয়ে রাস্তা তলিয়ে যায়। তখন সাধারণ মানুষের দুর্ভোগের যেনো কোন সীমাই থাকে না। 

[225220]

এ সড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহনের চালক ও যাত্রীরা সোনালী নিউজকে জানান, গাজীপুর সিটি দেশের বৃহৎ হলেও। এখানে জনদুর্ভোগ ও ভোগান্তি লাগবে কর্তৃপক্ষের ধীরগতি রয়েছে। যার ফলে নাগরিকদের দুর্ভোগ পোহাতে হয় বছরের পর বছর। শুক্রবার (৭ জনু)  বিকেলে মুশলধার বৃষ্টি হয়েছে। এ বৃষ্টিতে সড়কের অবস্থা ভয়াবহ খারাপ হয়ে পড়েছে। তবুও দুর্ঘটনার ঝুঁকি নিয়েই শ্রমজীবীরা চলাচল করছেন। 

পরিবহন চালক হায়দার আলী বলেন, এ সড়কের অবস্থা গেল কয়েক বছর যাবত চলছে। কিন্তু কেউ মেরামতের জন্য ব্যবস্থা না নেওয়ায় আরও খারাপ হয়ে গেছে সড়কের অবস্থা। তিনি বলেন, সিটি করপোরেশন হলেও এখানে সড়কের মান খুবই খারাপ। 

এ দিকে শুধু এ সড়ক দিয়ে চলাচলকারী এলাকাবাসী, পথচারী এবং বিভিন্ন যানবাহনের চালকরাই নয়। সড়কের খানাখন্দ ও বৃষ্টি হলে জলাবদ্ধতার দুর্ভোগে অতিষ্ঠ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ুয়া শিক্ষার্থীরাও। শিক্ষার্থীরা জানান,এই সড়ক পথ দিয়ে হাজার হাজার শ্রমিকদের চলাফেরার পাশাপাশি স্কুল শিক্ষার্থীরাও চলাচল করলেও গেল কয়েক বছর যাবত ভোগান্তি পোহাতে হচ্ছে। 

স্থানীয়দের সূত্রে জানা গেছে, এ সড়কের ভোগান্তি থেকে রেহায় পেতে ইতিমধ্যে তারা মানববন্ধন আয়োজন করেছেন।চলতি মাসের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ সড়কের  কাজ শুরু না করলে ৩০ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচির পালন করবেন। 

অপর দিকে গাজীপুর সিটি করপোরেশনের আরেক গুরুত্বপূর্ণ এলাকা হচ্ছে জয়দেবপুর। এখানেও একই অবস্থা। 

এ সড়কের জয়দেবপুর লেভেল ক্রসিংয়ের দুই পাশে ২০০ মিটার এলাকাজুড়ে বড় বড় গর্ত হওয়ায় পানি জমে কাদার সৃষ্টি হয়েছে। মেরামতের অভাবে সড়কটিতে সামান্য বৃষ্টির পানিতেই চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। ফলে যানবাহনের চালক, যাত্রী ও পথচারীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। সর্বশেষ শুক্রবার বিকেলেও বৃষ্টি হওয়ায় সড়কের অবস্থা খুব খারাপ হয়ে পড়েছে। অনেক কষ্ট ও দুর্ভোগ মেনে নিয়েই এ সড়কের যানবাহন ও পথচারীদের চলতে হচ্ছে। 

স্থানীয় গাজীপুর ঐতিহ্য ও উন্নয়ন সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার শামসুল হক বলেন, জয়দেবপুর এ সড়কের ভাঙাচোরা ও খানাখন্দ আমাদের সমস্যার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। দীর্ঘদিন ধরে সড়কটি মেরামত না করায় বড় বড় গর্ত হয়ে পানি জমে দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়েছে। এ কারণে এখানে যানজট লেগে থাকছে এবং প্রায়ই দুর্ঘটনা ঘটছে। তিনি আরও বলেন,কোনাবাড়ী কাশিমপুর সড়কেরও একই অবস্থা। দীর্ঘ দিন যাবত সড়ক মেরামত না করায় সড়কে সামান্য বৃষ্টির পানি জমে থাকলেই পথচারী ও যানবাহন চলাচলে প্রচুর দুর্ভোগ সৃষ্টি হয়। 

এমএস/এসআই