সিরাজগঞ্জে বৃদ্ধি পাচ্ছে যমুনা নদীর পানি

  • সিরাজগঞ্জ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৩, ২০২৪, ০৪:১১ পিএম

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে যমুনা নদীর পানি আবারও বাড়তে শুরু করেছে। গত দুদিনের ব্যবধানে যমুনার পানি সিরাজগঞ্জের কাজিপুর পয়েন্টে ৮০ সেন্টিমিটার ও সদর হার্ডপয়েন্টে ৭৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে।

ফলে যমুনার অভ্যন্তরীণ চরাঞ্চলে আশঙ্কাজনকহারে পানি বাড়ায় ফের প্লাবিত হচ্ছে

বুধবার (৩ জুলাই) দুপুরে সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনার পানি সমতল রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৪৩ মিটার। ২৪ ঘণ্টায় ৪২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৪৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১২ দশমিক ৯০ মিটার)।  

মঙ্গলবার (২ জুলাই) এই পয়েন্টে যমুনার পানি বেড়েছে ৩৫ সেন্টিমিটার। দুদিনে বেড়েছে ৭৭ সেন্টিমিটার।  

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানা যায়, গত মাসের ৩ জুন থেকে অস্বাভাবিকভাবে পানি বাড়তে থাকে যমুনায়। এক সপ্তাহ পরই পানি কমতে শুরু করে। এরপর ১৮ জুন থেকে ফের বাড়তে থাকে যমুনার পানি। টানা পাঁচদিন বাড়তে থাকার পর ২২ জুন থেকে পানি কমতে শুরু করে। ২৭ জুন স্থিতিশীল থাকার পর ২৮ জুন আবারও পানি বেড়েছে। ২৯ জুন আবার স্থিতিশীল হয়ে ৩০ জন সামান্য কিছুটা কমে যমুনার পানি। ১ জুলাই থেকে আবারও পানি বাড়তে থাকে।

[226803]

অন্যদিকে, কাজিপুর মেঘাই পয়েন্টে পানি সমতল রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ১২ মিটার। এ পয়েন্টে নদীর পানি ২৪ ঘণ্টায় ৪২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৭১ সেন্টিমিটার নিচ প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪ দশমিক ৮০ মিটার)। মঙ্গলবারও ৪১ সেন্টিমিটার বেড়েছে। আর দুদিনে বেড়েছে ৮০ সেন্টিমিটার।

এ প্রসঙ্গে সিরাজগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান সোনালীনিউজকে বলেন, স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে। আগামী তিন-চারদিন যমুনার পানি আরো বেড়ে বিপৎসীমা অতিক্রম করতে পারে।  

এমএস