হাসপাতাল পরিদর্শনে স্বাস্থ্যমন্ত্রী, জরুরি বিভাগে নেই কোন চিকিৎসক

  • চট্টগ্রাম ব্যুরো | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৬, ২০২৪, ১১:১৬ এএম

চট্টগ্রাম : চট্টগ্রামে দুই দিনের সরকারি সফরে এসে নগরের বেসরকারি হাসপাতাল "মেডিকেল সেন্টারে" আকস্মিক অভিযান চালিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

এ সময় হাসপাতালটির জরুরি বিভাগে পর্যাপ্ত চিকিৎসকের অনুপস্থিতিসহ বিভিন্ন অনিয়ম-ত্রুটি দেখে অসন্তোষ প্রকাশ করেন মন্ত্রী। এরপর হাসপাতাল কর্তৃপক্ষকে মৌখিকভাবে সতর্ক করে তাদের সতর্কীকরণ নোটিশ দেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

শুক্রবার (৫ জুলাই) বিকেলে স্বাস্থ্যমন্ত্রী চট্টগ্রাম নগরের ও আর নিজাম রোডে অবস্থিত বেসরকারি ওই হাসপাতালে অভিযান চালান মন্ত্রী।

[226996]

মন্ত্রী মেডিকেল সেন্টারের জরুরি বিভাগে গিয়ে দেখেন, সেখানে কোনো চিকিৎসক নেই। মন্ত্রী আসার খবরে একজন চিকিৎসক ছুটে এলেও তার ইউনিফর্ম ছিল না। হাসপাতালের ভেতরে খালি অক্সিজেনের সিলিন্ডার দেখে ক্ষোভ প্রকাশ করেন মন্ত্রী। তিনি তাৎক্ষণিকভাবে সেগুলো সরিয়ে নেয়ার নির্দেশ দেন।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী শুক্রবার রাতে দেশ রূপান্তরকে বলেন, ‘মন্ত্রী মহোদয় মেডিকেল সেন্টারে অভিযানে গিয়ে জরুরি বিভাগে কোনো চিকিৎসকের উপস্থিতি পাননি। একজন রোগীকে তাৎক্ষণিক চিকিৎসা দেয়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জামও সেখানে পাননি। এ ছাড়া বিভিন্ন ধরনের স্বাস্থ্য সনদ ও লাইসেন্স যেগুলো জনসমক্ষে প্রদর্শনের কথা, সেগুলো সাধারণের নজরের বাইরে লাগানো অবস্থায় পেয়েছেন।’

সিভিল সার্জন জানান, মেডিকেল সেন্টারে দুজন রোগীর সিটি স্ক্যানের বিল যাচাই করে তাদের কাছ থেকে ভিন্ন অঙ্কের টাকা আদায়ের ব্যাপারে জানতে চাইলে গ্রহণযোগ্য জবাব দিতে পারেননি মেডিকেল সেন্টারের কর্মকর্তারা। এ নিয়েও মন্ত্রী মহোদয় অসন্তোষ প্রকাশ করেছেন।

[226987]

এর আগে শুক্রবার সকালে চট্টগ্রামের সম্মিলিত সামরিক হাসপাতাল পরিদর্শন করে সেখানকার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন মন্ত্রী। পরে নগরের আগ্রাবাদে মা ও শিশু হাসপাতালে গিয়ে বিভিন্ন রোগীর সঙ্গে কথা বলেন।

অভিযানে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, পরিচালক (হাসপাতাল) ডা. আবু হোসাইন মো. মইনুল আহসান, বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক ডা. ইফতেখার আহমদ, সহকারী পরিচালক সুমন বড়ুয়া, চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. ওয়াজেদ চৌধুরী অভি ছিলেন।

জানা গেছে, শনিবার (৬ জুলাই) সকাল আটটায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রকল্প এলাকা ও চমেক হাসপাতাল পরিদর্শন করবেন। এরপর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনের কথা আছে মন্ত্রীর।

এমটিআই