৫ শ্রমিক নিয়ে মেঘনায় ড্রেজার ডুবি, একদিন পরে থানায় জিডি

  • ভোলা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০৭:৪৭ পিএম

ভোলা: মেঘনায় ৫ শ্রমিক নিয়ে রাতের আঁধারে ড্রেজার ডুবির ঘটনায় একদিন পরে থানায় জিডি করেন নিখোঁজের স্বজনরা, নিখোঁজের দুই দিন পরে উদ্ধার কাজ শুরু করেন সংশ্লিষ্ট প্রশাসন ও ড্রেজার মালিকরা। 

মেঘনার তলদেশে বালু উত্তলনের ড্রেজারসহ ৫ শ্রমিক নিখোঁজ হওয়ার ঘটনাটি ঘটেছে গত ৬/৭/২৪ তারিখ দিবাগত রাতে। ৬ জুলাই মেঘনার অববাহিকায় এ ঘটনা ঘটলেও ড্রেজারে থাকা নিখোঁজ এক জনের ভাই শহিদুল ইসলাম ৭ই জুলাই ভোলা সদর মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেন। 

এ ঘটনার দুই দিন পরে সকাল ৮টা থেকে ভোলা ও বরিশাল ফায়ার সার্ভিসের একটি যৌথ ডুবুরি দল ৮ ঘন্টা উদ্ধার অভিযান পরিচালনা করে বিকাল সাড়ে চারটার দিকে ঢুবন্ত ড্রেজার টির অবস্থান নির্দিষ্ট করতে পারলেও উদ্ধার করতে পারেননি নিখোঁজ ৫ নাবিকের কাউকে। 

ডুবে যাওয়া ড্রেজারের নিখোঁজ ৫ শ্রমিকরা হলেন, হারুন (৫৫), আরিফ (২৪), সিয়াম (২২), নুরুদ্দিন, (৩৫) ও তানজিল (২২) এদের বাড়ি ভোলার সদর উপজেলার পাঙ্গাশিয়া ৬ নং ওয়ার্ড বলে জানা যায়। 

তবে এ ঘটনায় নৌ-পুলিশ এবং ভোলা ও বরিশালের ফায়ার সার্ভিসের দুইটি ইউনিটের ডুবুরিদের উদ্ধার কার্যক্রক অব্যাহত রয়েছে। জানা গেছে, মেঘনা নদীর মধ্যবর্তী গাজীপুর নামক চর সীমানায় বালু মহালে বালু উত্তোলনের জন্য গত কয়েকদিন ধরে ৪টি ড্রেজার বালু উত্তোলনে কাজ করছিলো। 

ডুবে যাওয়া আফসানা নামের ড্রেজারটির পাইপ বালুতে আটকে যায়, দুদিন ধরে চেষ্টা চালিয়েও পাইপটি উঠাতে না পেরে ড্রেজার টি ঘটনাস্থলে থেকে যায়। তাদের পাশে অপর তিনটি ড্রেজার একই স্থানে পাশাপাশি থেকে রুম আটকে ঘুমিয়ে পড়ে ড্রেজার শ্রমিকরা। ভোর হলে অপর তিনটি ড্রেজারের শ্রমিকরা দেখতে পায় আফসানা নামের ড্রেজারটি তাদের পাশে নেই। বিষয়টি জানাজানি হওয়ার পরে ড্রেজারে থাকা শ্রমিকদের পরিবার ও স্বজনরা মেঘনার তীরবর্তী তালতলী ঘাটে এসে বিভিন্ন ট্টলারে করে মেঘনায় গিয়ে নিখোঁজ ব্যক্তিদের খুঁজচ্ছেন।

এ বিষয়ে ভোলা নৌ-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা বিদ্যুৎ কুমার বড়ুয়া জানান, বরিশালের ফায়ার সার্ভিসের ডুবুরি ও কোস্টগার্ডের সদস্য সহ আমরা ড্রেজারটির অবস্থান সনাক্ত করতে পেরেছি। তবে কোনো শ্রমিকদের খোঁজ এখনো পাওয়া যায়নি। তীব্র স্রোতের কারণে উদ্ধার তৎপরতা ব্যহত হচ্ছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত ঢুবে যাওয়া ড্রেজার আফসানার অবস্থান  সনাক্ত করতে পারলেও নিখোঁজ ব্যক্তিদের কোনো সন্ধান পাওয়া যায়নি।

এআর