কর্মসূচির সাড়ে ১৮ লাখ টাকা আত্মসাৎ, কৃষি কর্মকর্তার বিরুদ্ধে দুদকের অভিযান

  • পঞ্চগড় প্রতিনিধি: | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৬, ২০২৪, ০৯:২৮ পিএম

পঞ্চগড়: পঞ্চগড়ের বোদা উপজেলার সাবেক কৃষি কর্মকর্তা আল মামুন অর রশিদের বিরুদ্ধে কৃষি পুণর্বাসন ও প্রণোদনা কর্মসূচির সাড়ে ১৮ লাখ টাকা ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে নিয়ে আত্মসাৎ করার অভিযোগ ওঠেছে। অভিযোগের প্রাথমিক সত্যতাও পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
 
অভিযুক্ত সাবেক এই কৃষি কর্মকর্তা বর্তমান পঞ্চগড় হর্টিকালচার সেন্টারে সিনিয়র হর্টিকালচারিষ্ট হিসেবে কর্মরত আছেন। বিষয়টি নিশ্চিত করেছেন দুদক সমন্বিত জেলা কার্যালয়, ঠাকুরগাঁওয়ের উপ-পরিচালক তাহাসিন মুনাবিল হক। এর আগে, গত ১০ জুলাই বোদা উপজেলা কৃষি অফিসে অভিযান চালায় দুদকের একটি এনফোর্সমেন্ট টিম।

[227851]

দুদক জানান, বোদা উপজেলার সাবেক কৃষি কর্মকর্তা আল মামুন অর রশিদ কৃষি পুনর্বাসন ও প্রণোদনা কর্মসূচির জন্য বরাদ্দকৃত ১৮ লাখ ৪৮ হাজার ৫০০ টাকা ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে গ্রহণপূর্বক আত্মসাৎ করেছেন- এমন অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। দুদক টিম ওই দপ্তর এবং সংশ্লিষ্ট ব্যাংক হতে রেকর্ডপত্র সংগ্রহ করে অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে।

এ বিষয়ে কথা অভিযুক্ত আল মামুন অর রশিদের মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি। এ বিষয়ে পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মতিন বলেন, যতটুকুন শুনেছি ২০২১ সালের দিকে বোদা উপজেলা কৃষি অফিসের এক কর্মচারী কর্মকর্তার সঙ্গে অসদাচরণ করায় তাকে বদলি করা হয়। ওই কর্মচারীই নাকি সংক্ষুব্ধ হয়ে দুদকে অভিযোগ করেছে। তবে অভিযোগের সত্যতা মিললে দুদক অবশ্যই ব্যবস্থা নিবেন।

দুদক সমন্বিত জেলা কার্যালয়, ঠাকুরগাঁওয়ের উপ-পরিচালক তাহাসিন মুনাবিল হক বলেন, সংগ্রহকৃত রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তীতে কমিশন বরাবর দাখিল করা হবে।

এআর