রং তুলির আঁচড়ে দেয়াল সাজাচ্ছে নান্দাইলের শিক্ষার্থীরা

  • নান্দাইল প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৯:০৫ পিএম

ময়মনসিংহ: নান্দাইলে রং তুলির আঁচড়ে দেয়াল সাজাচ্ছে শিক্ষার্থীরা। রঙিন করে তুলছে প্রতিটি দেয়াল। যেন রঙে সেজেছে প্রকৃতি। দেয়াল লিখন ও গ্রাফিতির মাধ্যমে রং-তুলির আঁচড়ে বদলে গেছে নান্দাইলের সব দেয়াল। 

সরেজমিনে চন্ডিপাশা সরকারি উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, কয়েকজন শিক্ষার্থীদের হাতে রং তুলি। আপন মনে আঁকছে মেধাবীদের গ্রাফিতি। আবার কেউ আঁকছে ছাত্র আন্দোলনের নানা দৃশ্য।

শিক্ষার্থীদের রং তুলিতে উঠে এসেছে সকল ধর্মের মানুষের সোনার বাংলাদেশ। শহীদ মুগ্ধের সেই উক্তি 'পানি লাগবে পানি'। আবু সাইদের শহীদ হওয়ার চিত্র, বিপ্লবের গল্প। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের পর সারাদেশের ন্যায় নান্দাইলেও ট্রাফিক নিয়ন্ত্রণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমের পর সৌন্দর্য বৃদ্ধিতে শিক্ষার্থীরা হাতে নিয়েছেন রং-তুলি। 

যেসব দেয়ালে এতদিন ছিল রাজনৈতিক ব্যানার-পোস্টার-বিভিন্ন বিজ্ঞাপন কিংবা শ্যাওলা জমেছিল, সেসব দেয়ালে এখন শোভা পাচ্ছে ইতিহাস ও সাহসিকতার বিপ্লবের নানান স্লোগান।

[229927]

তাদের চিত্রকর্ম ও লেখায় ফুটে উঠেছে ‘হোক প্রতিবাদ’, ‘সংস্কার করবে কে?’, ‘আমরা হার মানবো না’, ‘২৪-এর তারুণ্য’, ‘আমরাই বিকল্প’, ‘ভেঙে ফেল কর রে লোপাট’, ‘খেটে বড় হও, চেটে নয়’, ‘স্বাধীনতা এনেছি সংস্কারও আনবো’, ‘দেশকে ভালোবাসলে আগলে রেখো’, ‘দুর্গম গিরি কান্তার-মরু দুস্তর পারাবার হে’, ‘ভয়ের দেওয়াল ভাঙলো, এবার জোয়ার এলো ছাত্র-জনতার’, ‘রক্তাক্ত জুলাই ২০২৪’, ‘দেশটা আমাদের সবার’ ইত্যাদি সাম্প্রদায়িক সম্প্রতির নানা উদাহরণ। 

নান্দাইল উপজেলা পরিষদের বাউন্ডারি দেয়াল,নতুন বাজার ডাকবাংলা বাউন্ডারি দেয়াল,চন্ডিপাশা সরকারি উচ্চ বিদ্যালয়সহ অন্যান্য বিদ্যালয়ের দেয়া‌লে দেয়ালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ঘটে যাওয়া নানান ঘটনা রং তুলিতে অঙ্কন করেন।

বৈষম্যবিরোধী আন্দোলন সফল করেছে বর্তমান প্রজন্ম। অনলাইন যোদ্ধা হয়েও অনেকে কাজ করেছেন। সে অবদানগুলো দেয়ালে তুলে ধরা হচ্ছে। আব্দুল্লাহ আল নোমান বলেন, তরুণরা চাইলে কি না করতে পারে তার বড় উদাহরণ বাংলাদেশ। 

মসিয়াম ও অর্ণব জানান,গ্রাফিতির মাধ্যমে আমরা আন্দোলনের চিত্র,বাংলার প্রকৃতি তুলে ধরছি। নিলয় বলেন,ছাত্র জনতার অবদান, নানা শিক্ষামূলক বাক্য, দুর্নীতির বিরুদ্ধে ও  অপরূপ প্রকৃতির প্রতিচ্ছবি রং তুলিতে ফুটিয়ে তুলছি আমরা।

শিক্ষার্থী তোরাব বলেন, আমরা অনেক সময় দেখি সরকারি প্রতিষ্ঠানে ঘুষ নেয়া হয় এজন্য আমরা নতুনভাবে দেশটাকে গড়ার জন্য রাস্তায় অটোরিকশা চালক, রিকশা চালকদের কাজ থেকে ঘুষ বা চাঁদা নেয়া হয় সেটা বন্ধের জন্য বিভিন্ন ঘুষের বিরুদ্ধে লেখেছি যাতে সবাই সচেতন হয়।

শিক্ষার্থী তোরাব জানায়, আমাদের স্কুলের দেয়ালের চারিদিকে নোংরা ছিল সেগুলো আমরা সবাই মিলে পরিষ্কার করছি এবং দেয়ালে বিভিন্নরকম সুন্দর দৃশ্য রং তুলিতে ফুটিয়ে তুলছি।

তারা প্রত্যেকেই বলেন,আমরা ’৫২ দেখিনি,’৭১ দেখিনি;তবে দেওয়ালচিত্রের মাধ্যমে আমরা সেসব বীরত্বের সম্পর্কে জানতে পেরেছি। দেওয়ালচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে। পাশাপাশি নোংরা শ্যাওলাযুক্ত দেয়ালগুলোর সংস্কার কাজও হয়ে গেলো।

এআর