৯ দফা দাবিতে ইলিশা সচেতন নাগরিকের বিক্ষোভ 

  • ভোলা প্রতিনিধি  | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ০৭:৩১ পিএম

ভোলা: ৯ দফা দাবিতে ইলিশা সচেতন নাগরিকের ব্যানারে বিক্ষোভ মিছিল করেছে সচেতন নাগরিক সমাজ ও সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৯ আগষ্ট) বিকাল সাড়ে চারটার ইলিশা জংশন বাজারে এ বিক্ষোভ মিছিল করেন সচেতন নাগরিক সমাজ।
 
এসময় বিক্ষোভকারীরা ভোলা - লক্ষীপুর আঞ্চলিক মহাসড়কের জংশন বাজার থেকে বিক্ষোভ মিছিলটি শুরু করে ইলিশা ফেরিঘাট প্রদক্ষিণ করে ইলিশা পুলিশ তদন্ত কেন্দ্রের সামনে জড়ো হয় এক সংক্ষিপ্ত সমাবেশ করেন। 

সমাবেশে বক্তারা তাদের ৯ দফা দাবি তুলে ধরে বলেন, প্রসাসনের সংশ্লিষ্ট দপ্তরে অন্যায় অনিয়ম পরিহার করে জন সেবায় জনগণের কাতারে এসে কাজ করার দাবি জানান। 

এসময় তারা ইলিশা সদর নৌ থানার সম্মুখে দাড়িয়ে নদীতে নৌ পুলিশ কর্তৃক নিরীহ জেলেদের থেকে চাঁদা আদায় বন্ধ করার দাবিতে স্লোগান তুলেন।

সচেতন নাগরিক সমাজের ব্যানারে বিক্ষোভ ও পরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জাকির হোসেন হাজারী, মনির সর্দার, নয়ন হোসেন, জাবেদ মিয়াজি, ইমন হোসেন ও গিয়াস উদ্দিন প্রমুখ। এসময় তারা বলেন অতিদ্রুত ৯ দফা দাবি বাস্তবায়ন না হলে আরো কঠিন কর্মসূচির ঘোষণা করেন।

[230783]

বিক্ষোভের দাবি সমূহ:

০১। বিআইডব্লিউটিএ এর ধার্যকৃত ঘাট টিকেট প্রকৃত মূল্যের চেয়ে অতিরিক্ত নেয়া যাবে না।
০২। সাধারণ যাত্রীসহ রেমিট্যান্স যোদ্ধাদের হয়রানী বন্ধ করতে হবে। যেমন- ব্যাগ, কার্টুন, লাগেজ ইত্যাদি বহন করলে বিনা রশিদে কোন টোল আদায় করা যাবে না।
০৩। অবৈধ নৌ-যান যেমন- ষ্টীল বডি, ইঞ্জিন চালিত ট্রলার এবং বর্ষার মৌসুমে স্পীড বোট চলাচল বন্ধ করতে হবে।
০৪। লঞ্চ/জাহাজে অতিরিক্ত যাত্রী বহন বন্ধ করতে হবে।
০৫। ফেরীঘাটে গাড়ির সিরিয়াল অনিয়ম করে বিনা রশিদে চাঁদাবাজি বন্ধ করতে হবে।
০৬। ঘাট সমূহে ওয়াশ জোন ও যাত্রী ছাউনির ব্যবস্থা করতে হবে।
০৭। ঘাট সমূহের গুরুত্বপূর্ণ স্থান সিসি ক্যামেরার আওতাভুক্ত করে প্রতিনিয়ত পর্যবেক্ষন করতে হবে। ০৮। অটো, সিএনজি, বাসসহ সকল যানবাহনের সকল রুটের ভাড়া নির্ধারণ করে দিতে হবে।
০৯। সকল নৌযানে সঠিক ভাড়া নির্ধারন করে বিল বোর্ড আকারে ঘাট সমূহে টানিয়ে দিতে হবে।

তবে নৌ পুলিশের চাঁদাবাজি বন্ধের দাবি বিষয়ে ইলিশা নৌ থানার অফিসার ইনচার্জ বিদ্যুৎ কুমার বড়ুয়া বলেন, আজ দুপুরে অনৈতিক সুবিধা ভোগ করার দাবিতে তারা আমার কাছে আসলে আমি তাদের প্রস্তাব প্রত্যাখান করেছি বলেই তারা বিক্ষোভ মিছিল করেন।
 
এআর