আশুলিয়ায় শ্রমিকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে নারীর মৃত্যু, আহত ১০

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০১:০৬ পিএম

ঢাকা: সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে দুটি কারখানার শ্রমিকদের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ ও সংঘর্ষের ঘটনায় এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন শ্রমিক। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে আশুলিয়ার জিরাবো এলাকায় মাস্কট গার্মেন্টস ফ্যাক্টরি নামে একটি তৈরি পোশাক কারখানার সামনে এই ঘটনা ঘটে।

নিহত মোছা. রোকেয়া বেগম ওই এলাকার মাস্কট গার্মেন্টস ফ্যাক্টরির সহকারী সেলাই মেশিন অপারেটর পদে কর্মরত ছিলেন। 

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সকালে মাস্কট গার্মেন্টস ফ্যাক্টরির শ্রমিকরা কাজ না করে কারখানার বাইরে চলে আসে। এ সময় তাদের কারখানার সামনে রেডিয়্যান্ট গার্মেন্টসের কাজ বন্ধ করতে মাস্কট গার্মেন্টস ফ্যাক্টরির শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এক পর্যায়ে দুই গার্মেন্টসের শ্রমিকরাই সংঘর্ষে লিপ্ত হয়ে একে অপরের দিকে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এতে ইটপাটকেলের আঘাতে মাসকট কারখানার রোকেয়া বেগম নামে এক শ্রমিক নিহত হন। এ সময় উভয়পক্ষের আরও অন্তত ১০ শ্রমিক আহত হয়েছেন। আহতদের নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

[232135]

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, সকালে মাস্কট গার্মেন্টস ফ্যাক্টরির শ্রমিকরা তাদের সামনের সম্ভবত রেডিয়্যান্ট নামে একটি কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় উভয়পক্ষের ইটপাটকেলের আঘাতে এক নারী শ্রমিক নিহত হয়েছেন। ঘটনাস্থলে শিল্প পুলিশসহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত আছেন।

শিল্প পুলিশ ১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, আশুলিয়ার জিরাবো এলাকার বন্ধ মাস্কট গার্মেন্টস ফ্যাক্টরির সামনে অবস্থান নেন ওই কারখানার শ্রমিকরা। এ সময় সেনাবাহিনী ও পুলিশ তাদেরকে সরিয়ে দিতে গেলে বিক্ষুব্ধ শ্রমিকরা পাশে থাকা রেডিয়্যান্স গার্মেন্টস লি. কারখানায় ইট পাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে রেডিয়্যান্সের শ্রমিকরা তাদের বাধা দিলে শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া। এ সময় ইটপাটকেল ছুড়লে ইটে আঘাতে রোকেয়া নামের শ্রমিকের মৃত্যু হয়। আহত হয় বেশ কয়েকজন।

এদিকে, গাজীপুর মহানগরীর টঙ্গীতে বকেয়া বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে সিজন্স ড্রেসেস লিমিটেড কারখানার শ্রমিকেরা। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় টঙ্গীর খাঁ পাড়া রোডের মোড়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকেরা।

[232138]

জানা যায়, সিজন্স ড্রেসেস লিমিটেড নামক পোশাক কারখানার শতাধিক শ্রমিক জুলাই মাসের বেতনের দাবিতে সকাল ৮টার দিকে কারখানার সামনে বিক্ষোভ শুরু করে। এরপর সাড়ে ৯টার সময় মিছিল নিয়ে টঙ্গীর খাঁ পাড়া রোডের মাথায় গিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে।

এদিকে আজ শিল্পাঞ্চল আশুলিয়ার অধিকাংশ পোশাক কারখানা উৎপাদনে ফিরেছে। তবে এখনো বন্ধ রয়েছে ১৯টি পোশাক কারখানার উৎপাদন। এদের মধ্যে অনির্দিষ্টকালের জন্য শ্রম আইনে বন্ধ রয়েছে ১৮টি ও বাকি একটি কারখানায় দেওয়া চলছে সাধারণ ছুটি। সকাল ৮টা থেকে কারখানার শ্রমিকরা কর্মস্থলে যোগ দিয়ে উৎপাদন শুরু করেন।

শিল্পাঞ্চলে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্য। এছাড়া অব্যাহত আছে সেনা টহল।

এসএস