হিলি স্থলবন্দর দিয়ে নতুন এলসির পেঁয়াজ আমদানি শুরু

  • হিলি (দিনাজপুর) প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৭:৪৬ পিএম

দিনাজপুর: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে নতুন এলসির পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকালে ভারতীয় পেঁয়াজের ট্রাক বন্দরে প্রবেশের মধ্য দিয়ে শুরু হয় আমদানি।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা বলেন, ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধির অজুহাত দেখিয়ে রফতানি নিরুৎসাহিত করতে পেঁয়াজ রফতানিতে ৪০ ভাগ শুল্ক আরোপ করে।এরপর থেকে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হলেও দেশের বাজারে দাম কমেনি। শুল্ক আরোপের কারণে আমদানি খরচ বেড়ে যাওয়ায় ভারত থেকে পেঁয়াজ আনা কমিয়ে দেন আমদানিকারকরা।

[232193]

পরে দেশের বাজারে দাম কিছুটা বাড়লে বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি নিয়মিতভাবে শুরু হয়। কিন্তু সেই অতিরিক্ত শুল্ক পরিশোধ করে বাড়তি দামে পেঁয়াজ আমদানি হওয়ায় দেশের বাজারে পেঁয়াজের দাম ছিল ঊর্ধ্বমুখী। দীর্ঘ ৪ মাস ৯ দিন পর বাংলাদেশে পেঁয়াজ রফতানিতে ২০ শতাংশ শুল্ক প্রত্যাহার করে নিয়েছে দেশটি। এরপর নতুন এলসি করে আজ থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। তবে এখনো কি দামে বিক্রি হবে সেইটা এখনো বলা যাচ্ছে না। বাজার দেখে পরে জানা যাবে কত করে বিক্রি হতে পারে।

হিলি বন্দরের পেঁয়াজ ক্রেতা রিপন হোসেন বলেন, আজকে হিলি স্থলবন্দর দিয়ে ৪ ট্রাক পেঁয়াজ আমদানি হয়েছে। তা সব নতুন এলসি করা ২০ শতাংশ শুল্ক দিয়ে আমদানিকারকরা আমদানি করেছেন। সেই পেঁয়াজ বন্দর থেকে বিক্রি হচ্ছে ৮২ টাকা কেজি দরে।

কাস্টমস সূত্রে জানা যায়, হিলি স্থলবন্দর দিয়ে আজকে ৪টি ট্রাকে ১২৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

এসএস