জারিয়া-ময়মনসিংহ লাইনে লোকাল ট্রেনে ডাকাতি, আহত ১

  • পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৬:০৯ পিএম

নেত্রকোনা: জারিয়া-ময়মনসিংহ রেলপথে জারিয়া লোকাল ট্রেনে ডাকাতির ঘটনা ঘটেছে। আজ বুধবার (১৮ সেপ্টেম্বর)  সকাল সোয়া ৬টার দিকে ময়মনসিংহ সদরের কেওয়াটখালী এলাকায় এ ডাকাতির ঘটনা ঘটে।

ডাকাতেরা ট্রেনের একটি বগির নিয়ন্ত্রণ নিয়ে অস্ত্রের মুখে যাত্রীদের জিম্মি করে তাদের মুঠোফোন, নগদ টাকা ও জিনিসপত্র লুট করে নিয়ে যায়। ওই বগির অধিকাংশ যাত্রীই ছিলেন নেত্রকোনার পূর্বধলা উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক ও সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারী। 

মুঠোফোনে ডাকাতির ঘটনাটি তাৎক্ষণিক ছড়িয়ে পড়লে পূর্বধলা উপজেলা সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও ভূক্তভোগী যাত্রীরা সকাল পৌণে আটটার দিকে পূর্বধলা স্টেশনে প্রায় ঘন্টাখানেক ট্রেনটি অবরোধ করে রাখে।

[232249]

ট্রেনটির ভূক্তভোগী যাত্রী পূর্বধলা সরকারি জগৎমনি পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শুধাংশু শেখর তালুকদার এবং পূর্বধলা রাবেয়া মহিলা কলেজের সহকারি অধ্যাপক মো. খোরশেদ আলী জানান,  নেত্রকোনার পূর্বধলা উপজেলার জারিয়া ঝাঞ্জাইল স্টেশন থেকে ময়মনসিংহ পর্যন্ত লোকাল ট্রেনটি নিয়মিত দিনে চারবার চলাচল করে। ট্রেনটি জারিয়া ট্রেন হিসেবেই পরিচিত। আজ বুধবার সকাল ৬টার দিকে তারা ময়মনসিংহ রেলওয়ে স্টেশনে জারিয়াগামী ২৭২ নং ওই লোকাল ডাউন ট্রেনের ইঞ্জিনের সাথের বগিতে উঠেন। নগরের কেওয়াটখালী এলাকায় ডাকাতের কবলে পড়ে ট্রেনটি। এর আগেই ট্রেনের চালক ইঞ্জিনের গতি কিছুটা কমিয়ে এনে ঘটনাস্থলে ট্রেনটি থামিয়ে দেন। সে সুযোগকে কাজে লাগিয়ে ৪ জনের একটি ডাকাতদল হাতে দেশীয় ধারালো অস্ত্র নিয়ে ট্রেনের ওই বগিতে উঠে যাত্রীদের জিম্মি করে মেরে ফেলার ভয় দেখিয়ে তাদের কাছ থেকে মুঠোফোন, নগদ টাকা ও অন্যান্য জিনিসপত্র লুট করে নিয়ে যায়। দ্রুততম সময়ের মধ্যে আবার তারা ট্রেন থেকে নেমে পড়ে।

এ সময় তাদের ধারালো অস্ত্রের আঘাতে রাকিবুর রহমান (৪২) নামের এক যাত্রী আহত হয়। ট্রেনটির যাত্রীদের অভিযোগ, ট্রেনের চালক ও ড্রাইভারের যোগসাজসে এ রেল পথে প্রায়ই ডাকাতির ঘটনা ঘটে। আজকেও ইচ্ছে করেই ড্রাইভার ট্রেনটি থামিয়ে ছিল।

[232258]

এ ঘটনায় অভিযুক্ত ট্রেনের চালক (গার্ড) আব্দুল গফুর জানান, এ বিষয়ে তিনি কিছুই জানেন না। ড্রাইভার তার ইচ্ছেমতো ট্রেন থামিয়েছে।

অভিযুক্ত ট্রেনের ড্রাইভার আব্দুল হালিম জানান, ট্রেনটি রেলব্রিজে উঠার আগেই সাধারণত ট্রেনের গতি কিছুটা কমিয়ে দেওয়া হয়। আর সে সুযোগকে কাজে লাগিয়েছে ডাকাত দল।

এদিকে পূর্বধলা রেল স্টেশনে ট্রেন অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন উপজেলা নিবাহী অফিসার (ইউএনও) মো. খবিরুল আহসান ও সেনাবাহিনীর ৮ ইস্ট বেঙ্গলের অধিনে পূর্বধলা ক্যাম্পের দায়িত্বরত ওয়ারেন্ট অফিসার মোঃ শহিদুল উল্লাহ ভূঁইয়া তাদের হস্তক্ষেপে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এসএস