কুয়াকাটায় আন্তর্জাতিক উপকূল পরিচ্ছন্নতা দিবস পালিত

  • কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০১:৪১ পিএম

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটায় আন্তর্জাতিক উপকূল পরিচ্ছন্নতা দিবস উপলক্ষ্যে সৈকত পরিচ্ছন্নতা অভিযান, শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে বেসরকারি উন্নয়ন সংস্থা জাগোনারীর উদ্যোগে সেইভ দ্য চিলড্রেনের সহযোগিতায় দিবসটি পালন করা হয়। এসময় সৈকতের পূর্বাংশের প্রায় দেড় কিলোমিটার জায়গা পরিচ্ছন্ন করে  সংস্থার স্বেচ্ছাসেবীরা। এর আগে বেলা সাড়ে ৯ টায় আন্তর্জাতিক পরিচ্ছন্নতা দিবস উপলক্ষ্যে কুয়াকাটা প্রেসক্লাবে এক আলোচনা সভার আয়োজন করা হয়। পরে একটি শোভাযাত্রা বের হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

[232470]

এতে প্রধান অতিথি ছিলেন ট্যুরিস্ট পুলিশের কুয়াকাটা রিজিয়নের পুলিশ সুপার মো. আনসার আলী, বিশেষ অতিথি ছিলেন কুয়াকাটা পৌরসভার প্যানেল মেয়র মো. আশ্রাব আলী শিকদার, মহিপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. ইব্রাহিম, কুয়াকাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হোসাইন আমীর।

আলোচনা সভায় অতিথিরা বলেন, ‘কুয়াকাটা একটি আন্তর্জাতিক পর্যটন কেন্দ্র। এটাকে রক্ষণাবেক্ষণ করার দায়িত্ব আমাদের সকলের। তাই এই পরিচ্ছন্নতা দিবসে সবাইকে যার যার অবস্থান থেকে সৈকত পরিষ্কার রাখতে হবে এবং নির্দিষ্ট জায়গায় ময়লা আবর্জনা ফেলতে হবে। বিশেষ করে সমুদ্রকে নিরাপদ রাখতে প্লাস্টিকের ব্যবহার কমাতে হবে এবং প্লাস্টিকের বোতলসহ পলিথিন যেখানে সেখানে ফেলা থেকে বিরত থাকতে হবে।’

পরিচ্ছন্নতা অভিযানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, জাগোনারীর প্রকল্প ব্যবস্থাপক মো. মনিরুজ্জামান প্রিন্স, প্রকল্প কর্মকর্তা কিশোর কুমার দাস, কর্ডএইড’র প্রকল্প কর্মকর্তা মো. মনিরুজ্জামান, বিডি ক্লিন’র কুয়াকাটা টীমলিডার মো. আসাদুজ্জামান মিরাজ, কুয়াকাটা তরুণ ক্লাবের সভাপতি মো. ইব্রাহিম ওয়াহিদ ও শুভসংঘ ক্লাবের সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ প্রমুখ।

এসএস