গাজীপুরে ফের পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ

  • গাজীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২, ২০২৪, ১১:২৯ এএম

গাজীপুর: গাজীপুর শিল্পাঞ্চলে পোশাক কারখানায় শ্রমিক নিয়োগে নারী-পুরুষের সমঅধিকার নিশ্চিত করণ এবং হারানো চাকরিতে পুনর্বহালসহ বিভিন্ন দাবিতে কয়েকটি পোশাক কারখানার শ্রমিকেরা ফের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছে।

বুধবার (২ অক্টোবর) সকাল ৯ টার দিকে গাজীপুরের চৌরাস্তা এলাকায় এই বিক্ষোভ শুরু করে তারা। এতে মহাসড়কের উভয় পাশে যানচলাচল বন্ধ হয়ে যায়। ফলে চরম বিপাকে পড়েন যাত্রীরা।

[233416]

জানা যায়, বুধবার সকালে গাজীপুর শিল্পাঞ্চলের সব পোশাক কারখানায় শ্রমিক নিয়োগে নারী-পুরুষের সমঅধিকার নিশ্চিত করতে এবং বিভিন্ন দাবি আদায়ে আন্দোলনরত শ্রমিকরা চৌরাস্তার আশেপাশের বেশকয়েকটি কারখানার শ্রমিকদের তাদের সঙ্গে মিলিত করে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।এতে মহাসড়কের উভয় পাশে যানচলাচল বন্ধ হয়ে যায়।ফলে চরম বিপাকে পড়েন যাত্রীরা। 

এ দিকে জানা যায়, গাজীপুরের ভোগরা চৌধুরী বাড়ি এলাকায় বেশ কিছু কারখানার গেটে গিয়ে আন্দোলনরত শ্রমিকেরা ইট-পাটকেল নিক্ষেপ করেন। যাতে করে তাদের এ আন্দোলন সমর্থন করে তারাও রাজপথে নেমে আসেন। শ্রমিকদের এমন মারমুখী আচারণ দেখে এক পর্যায়ে ভোগরা চৌধুরী বাড়ি এলাকার আশপাশের বেশ কিছু কারখানা বুধবারের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। 

বন্ধ ঘোষণা করা সংশ্লিষ্ট কারখানার কর্তৃপক্ষের সূত্রে জানা গেছে, গাজীপুরের পোশাক কারখানার এ শ্রমিক অসন্তোষের খবরে কারখানার নিরাপত্তার স্বার্থে বেশকটি কারখানার কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষণা করে শ্রমিকদের নিজ-নিজ আবাসন স্থলে চলে যেতে বলেছেন তারা। তাৎক্ষণিক বন্ধ ঘোষণা করা কারখানার গুলো হলো: বেলমন্ড, টেকনো ফাইভার লিমিটেড, ইন্টারলিং, ইউরোমিক ট্যাক্স লিমিটেড এবং রুয়া ফ্যাশন।

[233413] 

এ বিষয়ে গাজীপুর শিল্পপুলিশের এসপি সারোয়ার আলম বলেন, কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ বিক্ষোভ শুরু করেছে। খবর পেয়ে শিল্পপুলিশ ঘটনাস্থলে চলে গেছে। আন্দোলনরত শ্রমিকদের সমস্যা সমাধানের জন্য তারা আলাপআলোচনা চালিয়ে যাচ্ছে। একই সঙ্গে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। 

এর আগে মঙ্গলবার ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ১১ ঘণ্টা অবরোধ করে রাখেন শ্রমিকরা। এতে এ পথে চলাচলকারী যাত্রীরা ভয়াবহ ভোগান্তিতে পড়েছিলেন। আজ বুধবার ঠিক একই স্থানে শ্রমিকরা ফের অবরোধ করলেন। এতে অফিসগামী যাত্রীসহ বিভিন্ন প্রয়োজনে বের হওয়া মানুষের ভোগান্তি আরও বেড়েছে।

এসএস