লালমনিরহাটে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

  • লালমনিরহাট প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২, ২০২৪, ০৪:৩৮ পিএম

লালমনিরহাট: ‘তিস্তাবাসীর কান্না আর না, আর না’ এই স্লোগানে নিজস্ব অর্থায়নে বিজ্ঞানসম্মত ভাবে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে লালমনিরহাটের হাতীবান্ধায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের নেতাকর্মী ও বানভাসি মানুষেরা। এসময় তারা অন্তরবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন।

বুধবার (২ অক্টোবর) দুপুরে উপজেলার মেডিকেল মোড় গোল চত্বর থেকে একটি মিছিল বের হয়ে উপজেলা পরিষদের সামনে এসে লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন। তিস্তা পাড়ের শত শত বানভাসি মানুষ এ কর্মসূচিতে অংশ নেন। মানববন্ধন শেষে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন সহ ছয় দফা দাবি আদায়ের লক্ষ্যে হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

[233467]

মানববন্ধনে পাটিকাপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ওসমান গনির সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন- তিস্তা বাঁচাও, নদী বাচাঁও সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সফিয়ার রহমান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কমিটির সাধারণ সম্পাদক বজলা রহমান বজু, কালিশংকর রায় প্রমুখ। 

বক্তারা বলেন, ‘অন্তর্বর্তীকালীন সরকারের মাননীয় প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনুস রংপুরে এসে বলে গেছেন আবু সাঈদের রংপুরের জেলায় আর কোন মানুষ অভাবে থাকবে না। এই এলাকার মানুষের দুর্দশার অন্যতম কারণ হলো বন্যা। প্রতিবছরই বন্যা ও নদী ভাঙ্গনের ভয়াল থাবায় হাজার হাজার মানুষ তাদের ঘর ছাড়া হয়ে থাকে। তাদের সারাজীবনের উপার্যনের সব কিছুই এই তিস্তার পেটে চলে যায়। তাই এই এলাকায় তিস্তা মহাপরিকল্পনা অতি দ্রুত বাস্তবায়ন করতে হবে।

[233453]

প্রয়োজনে তিস্তা ব্যাংক প্রতিষ্ঠা করে তিস্তাবাসীর সহযোগীতায় নিজস্ব অর্থায়নে হলেও তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। তিস্তা পাড়ের মানুষজন দীর্ঘদিন ধরে বন্যা এবং খড়ায় কষ্ট করে আসছে, হাজার হাজার একর জমি নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। আমরা এই দুর্ভোগ থেকে চিরতরে মুক্তি চাই।

এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তার আতিকুল ইসলাম স্মারকলিপি প্রদানের বিষয়টি নিশ্চিত করেছেন।

এসএস