গাজীপুর শিল্পাঞ্চলে শান্তিপূর্ণ পরিবেশে চলছে শিল্পকারখানার উৎপাদন 

  • গাজীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ১২:১৩ পিএম
ফাইল ছবি

গাজীপুর: দেশের বৃহৎ পোশাক শিল্পাঞ্চল গাজীপুরে গত কয়েকদিন ধরেই চলছে শ্রমিক অসন্তোষ। এ শিল্পাঞ্চলের বিভিন্ন এলাকায় পোশাক শিল্প কারখানার শ্রমিকেরা বেতন-ভাতা বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করে আসছেন। তাদের এ আন্দোলনের ফলে কারখানার নিরাপত্তার স্বার্থে প্রায় অর্ধশতাধিক শিল্পকারখানা মালিকরা প্রতিষ্ঠান বন্ধ করে দেন। 

এর পরেও বন্ধ থাকা শিল্পকারখানায় দফায়-দফায় হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে। সড়ক ও মহাসড়ক অবরোধ করে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে। পরে জেলার আইনশৃংখলা বাহিনীর সদস্যরা সংশ্লিষ্ট কারখানার কর্তৃপক্ষ, আন্দোলনে অংশগ্রহণ করা শ্রমিক ও শ্রমিক নেতাদের সঙ্গে আলাপআলোচনা মাধ্যমে গাজীপুর শিল্পাঞ্চলে শ্রমিক অসন্তোষ নিরসনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে চলছেন। 

[233690]

জেলার আইনশৃংখলা বাহিনীর এ ধরনের প্রচেষ্টার কিছুটা ফসল স্বরূপ গাজীপুর শিল্পাঞ্চলে শনিবার (৫ অক্টোবর) সকাল থেকেই হাতে গুনা কয়েকটি কারখানা ছাড়া শত-শত পোশাক শিল্প কারখানায় শান্তিপূর্ণ পরিবেশে পণ্য উৎপাদন করছে বলে জানিয়েছেন শিল্প পুলিশ ও কারখার কর্তৃপক্ষ। 

শনিবার সকালে গাজীপুর শিল্পাঞ্চলের কোনাবাড়ী, মৌচাক ও সফিপুর এলাকায় ঘোরে দেখা গেছে, শান্তিপূর্ণ পরিবেশে চলছে বেশির ভাগ তৈরি পোশাক কারখানার উৎপাদন কার্যক্রম। থেমে-থেমে চলা বৃষ্টি উপেক্ষা করেই প্রতিটি কারখানার শ্রমিকেরা স্ব স্ব প্রতিষ্ঠানে অফিস শুরু পূর্বেই কারখানায় উপস্থিত হয়েছেন। কারখানা গেটে যাতে করে কোন বহিরাগত শ্রমিক বেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারেন সেজন্য সকাল ৭ টা থেকেই প্রত্যাকটি কারখানার মুল গেটে নিরাপত্তার দ্বায়িত্বে থাকা নিরাপত্তা কর্মীরা মূলফটকে অবস্থান নিয়ে কাজ করছেন। শ্রমিকরা তাদের নিজেদের আইডি কার্ড প্রদর্শন করে কারখানায় প্রবেশ করছেন। এখনো কোন অপ্রীতিকর ঘটনা বা শ্রমিক অসন্তোষের খবর পাওয়া যায়নি।

এ বিষয়ে গাজীপুর শিল্প পুলিশ-২ এর সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন বলেন, গত কয়েক দিন ধরে শ্রমিক অসন্তোষের ঘটনায় গাজীপুর শিল্পাঞ্চলে এক ধরনের অস্থিরতা তৈরি হয়। তিনি বলেন,শ্রমিকদের লাগাতার আন্দোলন, ভাঙচুর, অগ্নিসংযোগ, মহাসড়ক অবরোধের মতো নানা কর্মসূচির কারণে পোশাক শিল্প বড় ক্ষতির মুখোমুখি হয়েছে। বর্তমানে আইনশৃঙ্খলা বাহিনী ও শ্রমিক নেতা ও কারখানা মালিকরা পক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে পোশাক শিল্পে স্বাভাবিকতা ফিরে আসছে। তিনি আরও বলেন, গতকাল বন্ধের দিনেও ক্ষতি পুষিয়ে নিতে গাজীপুর শিল্পাঞ্চলে প্রায় ৩০ শতাংশ কারখানা খোলা ছিল। শনিবার সকাল থেকেই গাজীপুর শিল্পাঞ্চলের হাতে গুনা কয়েকটি কারখানা বিভিন্ন কারণে বন্ধ থাকা ছাড়া বাকী সব শিল্প কারখানায় উৎপাদন শুরু হয়েছে। 

গাজীপুর শিল্পাঞ্চল-২ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. খলিলুর রহমান বলেন, গাজীপুরে ২ হাজারের বেশি তৈরি পোশাক কারখানা রয়েছে। এসব কারখানার এলাকার গুলোতে গত কয়েক দিনে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হয়েছে। এ শ্রমিক অসন্তোষের পরে বিভিন্ন শিল্প কারখানার শ্রমিকেরা নানা ধরনের দাবিতে লাগাতার আন্দোলন, ভাঙচুর, অগ্নিসংযোগ, মহাসড়ক অবরোধের মতো নানা কর্মসূচির কারণে পোশাক শিল্প বড় ক্ষতির মুখোমুখি হয়েছে। তবে জেলার সকল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও কারখানা মালিক কর্তৃপক্ষ ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে দফায়-দফায় আলাপআলোচনা চালিয়ে এখন গাজীপুর শিল্প এলাকায় শান্তিপূর্ণ কর্মপরিবেশ বিরাজ করছে। 

এসআই/এমএস