১০ দফা দাবিতে রেললাইন অবরোধ করে মানববন্ধন

  • রংপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ০৭:৫৫ পিএম

রংপুর: ১০ দফা দাবিতে রেললাইন অবরোধ করে মানববন্ধন কর্মসূচি পালন করেছে রংপুরের সাধারণ শিক্ষার্থীরা। রোববার (৬ অক্টোবর) দুপুরে রংপুর রেলওয়ে স্টেশনে বুড়িমারি থেকে ছেড়ে আসা পার্বতীপুরগামী এলআর ট্রেনটি অবরোধ করে ১০ দফা দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে তারা।

এসময় ট্রেনের সামনে ও প্লাটফর্মে অবস্থান নিয়ে বিভিন্ন দাবি জানিয়ে বিভিন্ন ধরণের শ্লোগান দেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা রংপুর থেকে ব্রডগেজ লাইন নির্মাণ, টারমিনিটেড ফ্যাসিলিটি সম্পন্ন রেলওয়ে স্টেশন নির্মাণ, সরাসরি রাজশাহীসহ দেশের বিভিন্ন স্থানে ট্রেন যোগাযোগ এবং ঢাকার জন্য আরও ৪ টি আন্তঃনগর ট্রেন চালসুহ ১০ দফা দাবি জানায়।

[233841]

মানববন্ধনে শেখ রেদোয়ান আলম নামের এক শিক্ষার্থী বলেন,“রংপুর একটি বিভাগীয় রেল স্টেশন হওয়া সত্বেও এখানে কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি। রেল লাইনে পাথর না থাকাসহ যাতায়াতের ব্যবস্থা মারাত্মক ধরনের খারাপ।এর ফলে নানান সময় দুর্ঘটনার ঝুঁকি থেকেই যায়। কিন্তু দায়িত্বশীল কেউ এখন পর্যন্ত এই সমস্যাগুলোর সমাধান করেনি। তাই আমরা আজকে এই কর্মসূচি নিয়েছি।”

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন রংপুরের প্রতিনিধি রাকিমুজ্জামান হৃদয় বলেন,“বাংলাদেশের জন্মের পর থেকেই রংপুর বৈষম্যের শিকার। রংপুর রেলস্টেশনের সংস্কার করা না হলে এবং শিক্ষার্থীদের দাবিগুলো দ্রুততম সময়ের মধ্যে মেনে নেয়া না হলে আমরা সারা বাংলাদেশের সাথে রংপুরের রেল যোগাযোগ বন্ধ করে দেব।”

মানববন্ধনে বক্তব্যে সিমান্ত হোসেন বলেন,“গত ৫০ বছরেও রংপুর স্টেশনে উন্নয়নের ছিটেফোটাও লাগেনি। ১৬ বছরের সব বরাদ্দ হরিলুট হয়েছে।তাই আমরা এই কর্মকর্তাদের পদত্যাগের দাবি জানাচ্ছি।”

[233842]

এছাড়াও শিক্ষার্থীরা রংপুর রেলওয়ে স্টেশনে বৈষ্যমের দায়ে মহাপরিচালক সরদার সাহাদাত আলী এবং লালমনিরহাট বিভাগীয় পরিচালক আব্দুস সালামের অপসারণ দাবি করেন।

এবিষয়ে রংপুর রেল স্টেশনের ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট শংকর গাঙ্গুলী জানান, “শিক্ষার্থীদের দাবিগুলো সব যৌক্তিক দাবি। ইতিমধ্যেই এগুলো নিয়ে কাজ চলছে। কিন্তু আমাদের স্যারদেরকে নিয়ে তারা যা বলছে তা আসলে সঠিক নয়। তাদের দাবিগুলো নিয়ে রেল কর্তৃপক্ষ ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে এবং খুব দ্রুত বাস্তবায়ন হবে।”

এসএস