গাজীপুরে ১৭ দফা দাবিতে পোশাক শ্রমিকদের কর্মবিরতি

  • গাজীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৪, ১২:৪৮ পিএম

গাজীপুর: প্রতিষ্ঠানের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার অপসারণ, টিফিন বিল, নাইট বিল, হাজিরা বোনাস বৃদ্ধিসহ ১৭ দফা দাবিতে কর্মবিরতি পালন করছে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকার পূরবানী গ্রুপের পোশাক কারখানার শ্রমিকেরা। বুধবার (৯ অক্টোবর) সকাল ৯ টা থেকে তারা এ কর্মসূচি  শুরু করেন।

আন্দোলনরত শ্রমিকরা জানান, সম্প্রতি সরকার পোশাক শ্রমিকদের জন্য টিফিন বিল, নাইট বিল ও হাজিরা বোনাস বৃদ্ধি করেছে। বর্ধিত এ ভাতা মৌচাক এলাকার অনেক পোশাক কারখানার কর্তৃপক্ষ বাস্তবায়ন করলেও, তাদের পূরবানী গ্রুপের পোশাক কারখানা করিম টেক্সটাইলের কর্তৃপক্ষ কার্যকর করেনি।

[234042]

একই সঙ্গে তাদের কারখানার কিছু কর্মকর্তা রয়েছেন, যারা তাদেরকে গালাগালি ও অশোভন আচারণ করছে। এসব কর্মকর্তাদের অনতিবিলম্বে চাকরিচ্যুত করতে হবে। এর আগে গতকাল মঙ্গলবার (৮ অক্টোবর) একই দাবিতে বিক্ষোভ কর্মসূচি ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন শ্রমিকরা। 

উল্লেখ্য, আন্দোলনরত শ্রমিকদের ১৭ দফার দাবির মধ্যে টিফিন বিল, নাইট বিল ও হাজিরা বোনাস বৃদ্ধি করে কারখানা কর্তৃপক্ষ আজ বুধবার সকালে নোটিশ ঘোষণা করেছে। তবে আন্দোলনরত শ্রমিকেরা এ ঘোষণার পরেও কারখানায় কাজে যোগদান না করে বাকি দাবীগুলো আদায়ের জন্য কারখানার প্রধান গেটে কর্মবিরতি পালন করছেন। এ দিকে শ্রমিকদের এ কর্মসূচিতে যাতে কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয়, এজন্য কারখানার নিরাপত্তার স্বার্থে কারখানার গেটের সামনে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা অবস্থান করছেন। 

এসএস