চাটমোহরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী ভেলাবাইচ প্রতিযোগিতা দেখতে মানুষের ঢল

  • পাবনা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৪, ০৭:১৩ পিএম

পাবনা: গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের সাথে পরিচয় করিয়ে দিতে পাবনার চাটমোহরে শুরু হলো দুইদিনব্যাপী ভেলাবাইচ প্রতিযোগিতা।

শনিবার (১৯ অক্টোবর) বিকেলে উপজেলার মহেলা গ্রামের কামার বিলে ৭ম বারের এই প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। মহেলা গ্রামবাসীর আয়োজনে প্রতিযোগিতার উদ্বোধন করেন ব্যবসায়ী ও সমাজসেবক আনোয়ার পারভেজ মধু। 

আলহাজ্ব আবু বক্কার প্রামানিকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্শ্বডাঙ্গা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রবিউল করিম তারেক। বিশেষ অতিথি ছিলেন শাহেদুর রহমান শাহেদ ও মজনুর রহমান মাস্টার।

প্রতিযোগিতার উদ্বোধনী দিনে পাঁচটি ভেলা অংশগ্রহণ করে। ভেলাগুলো হলো, খতবাড়ি নিউ বাংলার বাঘ, পাবনা এক্সপ্রেস, বাংলার দুলদুল, মহেলা এক্সপ্রেস ও বারকোনা মায়ের দোয়া।

গ্রামবাংলার ঐতিহ্যবাহী ভেলাবাইচ প্রতিযোগিতা দেখতে বিলের চারপাশে নানা বয়সী নারী, পুরুষ, শিশু দর্শকের উপচে পড়া ভিড় দেখা যায়। 

[234928]

আগামীকাল রোববার (২০ অক্টোবর) প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। 

আয়োজক কমিটির সদস্য ও উদ্বোধক আনোয়ার পারভেজ মধু বলেন, 'গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাধুলা দিনে দিনে হারিয়ে যাচ্ছে। বিলাঞ্চলের মানুষের মাঝে ভেলাবাইচ প্রতিযোগিতা অন্যতম আকর্ষণ। এই প্রতিযোগিতাকে ধরে রাখতে এবং নতুন প্রজন্মের সাথে পরিচয় করিয়ে দিতেই এই আয়োজন। আগামীতেও এই আয়োজনের ধারাবাহিকতা অব্যাহত থাকবে।'

পার্শ্বডাঙ্গা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রবিউল করিম তারেক বলেন, 'দলমত নির্বিশেষে আমরা এই প্রতিযোগিতার আয়োজন করে থাকি। গ্রামের মানুষ নির্মল আনন্দ উপভোগ করেন। নতুন প্রজন্ম নতুন করে একটি গ্রামীণ খেলার সাথে পরিচিত হতে পারছে। এই প্রতিযোগিতা ঘিরে এলাকায় একটি উৎসবের আমেজ বিরাজ করে।'

এআর