লক্ষ্মীপুরে পরিবেশ রক্ষায় ইটভাটা বন্ধের দাবি

  • লক্ষ্মীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৭:৪৬ পিএম

লক্ষ্মীপুর: পরিবেশ দূষণ, ফলজ গাছ, বসতঘর নষ্ট, চর্মরোগে আক্রান্তসহ নানা কারণে লক্ষ্মীপুরে একটি ইটভাটা বন্ধের দাবি উঠেছে। মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের খোদাওয়ান্দপুর গ্রামের পিআরবি ব্রিকসটি বন্ধে কর্তৃপক্ষকে অনুরোধ জানান স্থানীয়রা। তা না হলেও দ্রুত সময়ের মধ্যে সংশ্লিষ্ট দপ্তরে স্মারক লিপি প্রদানসহ আন্দোলনে নামার হুশিয়ারি দিয়েছে তারা। 

স্থানীয়রা জানায়, দীর্ঘদিন ধরে স্থানীয় পিআরবি ইটভাটার মালিক বাহার পাটোয়ারী জনবসতি এলাকায় ভাটা বসিয়ে পরিবেশ দূষণ করছেন। আশেপাশে প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা ও বসতঘরসহ জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় মানুষজন বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। ভাটার ট্রলির কারণে অভ্যন্তরীণ সড়কগুলো নষ্ট হয়ে যাচ্ছে। ভাটার কালো ধোঁয়ার কারণে গাছপালা বিবর্ণ হয়ে পড়ছে। গাছে ফলমূল ধরা প্রায় বন্ধ হয়ে পড়েছে। এ অবস্থায় ইটভাটা বন্ধ না হলেও স্থানীয় জনগণকে অপূরণীয় ক্ষতির সম্মুখিন হতে হবে।

[235195]

নাম প্রকাশ্যে অনিচ্ছুক ভাটা এলাকার কয়েকজন বাসিন্দা জানান, ভাটা মালিক বাহার আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত ছিলেন। আওয়ামী লীগের নেতাদের টাকা দিয়ে ম্যানেজ করে ভাটা পরিচালনা করে এসেছেন। সন্ত্রাসী বাহিনী প্রধান আবুল কাশেম জিহাদীকে প্রতিমাসেই মাসোহারা দিতেন বাহার। এখন আবার জনবসতিপূর্ণ এলাকায় ভাটা পরিচালনা করতে আওয়ামী লীগের খোলস পাল্টে বিএনপির নেতাদের সঙ্গে জড়ানোর চেষ্টা করে আসছেন। 

ভাটা মালিক বাহার পাটোয়ারী সাংবাদিকদের জানান, সরকারি নির্দেশনা মেনে তিনি ভাটা পরিচালনা করছেন।  একটি ব্যবসা করতে গেলে কারও কারও ক্ষতি হতে পারে। তবে বিষয়টি তিনি আরও সতর্কতার সাথে দেখবেন বলে দাবি করেন। 

লক্ষ্মীপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক হারুনুর রশিদ খান বলেন, এই ইটভাটাটির সম্পর্কে আমার জানা নেই। এ বিষয়ে খোঁজ-খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

এসএস