মৌলিক আইন বাংলায় করতে হাইকোর্টের আদেশ

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০৩:৩১ পিএম

ঢাকা : কমিটি গঠন করে দেশের প্রচলিত মৌলিক আইনগুলো বাংলায় করার বিষয়ে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

হাইকোর্টের আদেশ অনুযায়ী আইন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, আইন কমিশনের একজন প্রতিনিধি, বাংলা একাডেমির একজন প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের একজন প্রতিনিধি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের একজন প্রতিনিধি এই কমিটিতে থাকবেন। আগামী ৬ মাসের মধ্যে এই কমিটিকে আইনগুলো বাংলায় করার বিষয়ে অগ্রগতি প্রতিবেদন হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে।

[218417]

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। আদেশের পর এই আইনজীবী বলেন, ‘দেশের প্রচলিত আইনগুলো ইংরেজিতে থাকায় রায় ও আদেশ ইংরেজিতে হয়ে থাকে। আইনগুলো বাংলায় হলে রায় ও আদেশ আক্ষরিকভাবেই বাংলায় দেয়া সম্ভব হবে।’

দেশের প্রচলিত মৌলিক আইন বাংলায় প্রণয়ন ও প্রকাশ করতে একটি রিট করেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী। ওই ১০ আইনজীবী হলেন- মোস্তাফিজুর রহমান, মীর ওসমান বিন নাসিম, মো.আসাদ উদ্দিন, মোহা. মুজাহিদুল ইসলাম, মো. জোবায়েদুর রহমান, মো. আব্দুস সবুর দেওয়ান, আল রেজা মো. আমির, আব্দুল্লাহ হিল মারুফ ফাহিম, জি এম মুজাহিদুর রহমান ও মো. জহিরুল ইসলাম।

[218428]

দেশের মৌলিক আইনগুলোর মধ্যে রয়েছে- দণ্ডবিধি, ১৮৬০, সাক্ষ্য আইন, ১৯৭২ চুক্তি আইন, ১৮৭২ সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭, সিভিল কোর্টস অ্যাক্ট, ১৮৮৭, সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২, ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮ দেওয়ানি কার্যবিধি, ১৯০৮ এবং তামাদি আইন, ১৯০৮।

এমটিআই