কারামুক্ত হলেন ব্যাবসায়ী গিয়াসউদ্দিন আল মামুন

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৭, ২০২৪, ১১:১০ এএম

ঢাকা : কারাগার থেকে মুক্তি পেয়েছেন মেসার্স ওয়ান স্পিনিং মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গিয়াস উদ্দিন আল মামুন।

মঙ্গলবার (৬ আগস্ট) রাত সোয়া ৯টায় গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান তিনি। মামুনের ঘনিষ্ট সাইফুর রহমান আসাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে আজ ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুর্নীতির মামলায় কারাগারে থাকা গিয়াসউদ্দিন আল মামুনের জামিন মঞ্জুর করেন।

[229075]

গত ২০২২ সালের ২১ জুন ২১ জনের বিরুদ্ধে দুদকের উপপরিচালক সুভাষ চন্দ্র দত্ত মঙ্গলবার সমন্বিত কার্যালয় ঢাকা-১ এ মামলাটি করেন। মামলার অভিযোগে বলা হয়, মেসার্স ওয়ান স্পিনিং মিলস লিমিটেডের মালিকেরা ২০০৪ সালের ৪ নভেম্বর সোনালী ব্যাংকের প্রধান কার্যালয় ও স্থানীয় কার্যালয়ের কর্মকর্তাদের যোগসাজশে জামানত ছাড়াই ঋণপত্র খোলেন। ঋণপত্রের শর্ত না মেনে এলটিআর সৃষ্টি করে ৩২ কেটি ৬৭ লাখ ৯৪ হাজার ৬১২ টাকার যন্ত্রপাতি আমদানি করেন। কিন্তু পরে ব্যাংকের টাকা পরিশোধ না করে তা আত্মসাৎ করেন। এ অভিযোগে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলা করা হয়।

[229076]

তবে ওয়ান ইলেভেনের সময়ে আটক গিয়াস উদ্দিন আল মামুনের বিরুদ্ধে বিভিন্ন ধারায় মামলা করে জরুরী সরকার।  সেসব মামলায় সাজা খাটার পর যখন মুক্তি পাওয়ার সম্ভাবনা সৃষ্টি হয় তখনই এই মামলা দিয়ে তার কারাবন্দির মেয়াদ বাড়ানো হয়। জিয়া পরিবারের ঘনিষ্টতার কারনেই তাকে বিভিন্ন মামলা দিয়ে হেনস্তা করা হয়।

এমটিআই