আদিলুর রহমান ও নাসির উদ্দিনের সাজার রায় বাতিল

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০২:৫৪ পিএম

ঢাকা : তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের মামলায় মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও সংগঠনটির পরিচালক নাসির উদ্দিন এলানের সাজা বাতিল করে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

সাজার বিরুদ্ধে তাদের আপিল মঞ্জুর করে বৃহস্পতিবার (২২ আগস্ট) বিচারপতি মো. আবদুর রবের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে আদিলুর-এলানের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রুহুল আমিন ভূঁইয়া।

বর্তমান অন্তর্বর্তী সরকারের একজন উপদেষ্টা আদিলুর রহমান। তিনি শিল্প মন্ত্রণালয়ের পাশাপাশি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব আছেন। ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে গঠন করা হয় এই অন্তর্বর্তী সরকার।

[230307]

রায়ের পর তাদের আইনজীবী রুহুল আমিন ভূঁইয়া বলেন, ‘হাইকোর্ট আদিলুর রহমান ও নাসির উদ্দিনের আপিল মঞ্জুর করেছেন। নিম্ন আদালতের দেওয়া সাজার রায় বাতিল করেছেন। ফলে তাঁরা মিথ্যা ওই মামলার দায় থেকে সম্পূর্ণ মুক্ত তথা খালাস পেলেন।‘

২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের কর্মীদের নিহতের সংখ্যা প্রকাশ করে আওয়ামী লীগ সরকারের তোপের মুখে পড়ে অধিকার।  চলতি বছরের জানুয়ারীতে  ‘অসত্য ও বিকৃত তথ্য’ প্রচারের দায়ে অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র এবং পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছিল আদালত। একই সঙ্গে তাঁদের ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।

[230311]

সাইবার ট্রাইব্যুনালের এই রায়ের বিরুদ্ধে একই বছরের ২৫ সেপ্টেম্বর হাইকোর্টে আপিল করেন আদিলুর রহমান ও নাসির উদ্দিন। তখন তাঁরা কারাগারে ছিলেন। গত বছরের ১৫ অক্টোবর তাঁরা জামিনে কারামুক্তি পান। অন্যদিকে এই মামলায় আদিলুর রহমান ও নাসির উদ্দিনের সাজা বৃদ্ধি চেয়ে রাষ্ট্রপক্ষ হাইকোর্টে আপিল করে।

আদিলুর রহমান ও নাসির উদ্দিনের করা আপিলের ওপর শুনানি শেষে তা মঞ্জুর করে আজ রায় দেন হাইকোর্ট।

এমটিআই