আদালতে আনিসুল হক

আমরা দুজনই কোটা সংস্কার আন্দোলনের পক্ষে ছিলাম

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ১১:২৮ এএম
ফাইল ছবি

ঢাকা: ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের আইনমন্ত্রী আনিসুল হক আদালতে বলেছেন, তিনি এবং সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান কোটা সংস্কার আন্দোলনের পক্ষে ছিলেন। এ সময় তিনি নিজেকে নির্দোষ বলেও দাবি করেন।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নুরুল হুদা চৌধুরীর আদালতে সকাল ৭টার দিকে সালমান এফ রহমান ও আনিসুল হককে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে বিচারক তাদের পাঁচ দিন করে রিমান্ড দেন।

এদিন সকালে যখন আনিসুল হক ও সালমান এফ রহমানকে আদালতে হাজির করে পুলিশ। এ সময় আদালত প্রাঙ্গণে নীরবতা ছিল। এজলাসে উঠানোর পর আনিসুল হক আদালতকে বলেন, ‘আমরা দুজনই (আমি ও সালমান এফ রহমান) কোটা সংস্কার আন্দোলনের পক্ষে ছিলাম। আমি নির্দোষ। ঘটনার বিষয়ে কিছুই জানি না। আমি আদালতের কাছে ন্যায়বিচার চাই।’  

[230777]

মামলার এজাহারে বলা হয়েছে, এ গত ১৯ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে বাড্ডা ফুজি টাওয়ারের উত্তর পাশে প্রগতি সরণিতে এলোপাতাড়ি গুলি করে মো. সুমন সিকদারকে (৩১) হত্যা করা হয়।

এ ঘটনায় তার মা মাসুমা বাদী হয়ে একটি হত্যা মামলা করেন। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৭৯ জনকে আসামি করা হয়।

গত ১৩ আগস্ট গোপন তথ্যের ভিত্তিতে নৌপথে পলায়নরত অবস্থায় রাজধানীর সদরঘাট এলাকা থেকে সালমান এফ রহমান ও আনিসুল হককে গ্রেপ্তার করা হয়। পরদিন ১৪ আগস্ট নিউমার্কেট এলাকায় দোকান কর্মচারী শাহজাহান আলীকে (২৪) হত্যার অভিযোগে করা মামলায় তাদের দুজনের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ।

প্রথম দফার রিমান্ড শেষে ২৪ আগস্ট রিমান্ড শেষে তাদের আদালতে হাজির করে পুলিশ। এরপর নিউমার্কেট থানার পৃথক দুই মামলায় ১০ দিন করে ২০ দিনের রিমান্ডে নিতে আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক দুই মামলায় পাঁচ দিন করে ১০ দিনের রিমান্ডের আদেশ দেন।

এসআই