সাবেক রেলমন্ত্রী সুজন ৫ দিনের রিমান্ডে

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০১:০৫ পিএম

ঢাকা : বৈষম্যবিরোধী আন্দোলনের মধ্যে রাজধানীর যাত্রাবাড়ীতে রফিকুল হত্যা মামলায় সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনকে ৫ দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ।

রোববার (২২ সেপ্টেম্বর) শুনানি শেষে এ আদেশ দেন ঢাকা মহানগর হাকিম সাদ্দাম হোসেন।

গত ১৭ সেপ্টেম্বর সকালে যাত্রাবাড়ী থানার আরেক মামলায় সুজনের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছিল আদালত। তবে মামলাটিতে হাই কোর্টে জামিন আবেদন থাকায় ওই দিনই রিমান্ড আদেশ বাতিল করা হয়।

সেদিনই রফিকুল হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোসহ ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা মৃগাংক শেখর তালুকদার। বিচারক শাহীন রেজা গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন এবং রিমান্ড আবেদন শুনানির জন্য ২২ সেপ্টেম্বর তারিখ রাখেন।

[232566]

ওই আবেদনে বলা হয়, এই হত্যাকাণ্ডের সঙ্গে সুজনের জড়িত থাকার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। মামলার সুষ্ঠ তদন্ত ও ন্যায় বিচারের স্বার্থে এবং মামলার ঘটনার মূল রহস্য উদঘাটনে আসামি হিসেবে গ্রেপ্তার দেখানোসহ ব্যাপক জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের পুলিশ রিমান্ড প্রয়োজন।

রোববার সুজনের আইনজীবী মোরশেদ হোসেন শাহীন রিমান্ড আবেদনের বিরোধিতা করে জামিন চেয়ে আবেদন করেন। শুনানি শেষে আদেশ দেন বিচারক।

মামলার বিবরণ অনুযায়ী, গত ১৮ জুলাই যাত্রাবাড়ী এলাকায় শান্তিপূর্ণ আন্দোলনের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে রফিকুল ইসলাম গুলিবিদ্ধ হয়ে মারা যান। পরে তার স্ত্রী হত্যা মামলা করেন, যেখানে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৯৮ জনের নাম উল্লেখ করা হয়।

এর আগেরদিন রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল থেকে সুজনকে গ্রেপ্তার করে যাত্রাবাড়ী থানা পুলিশ।

[232502]

টানা চারবারের সংসদ সদস্য নূরুল ইসলাম সুজন ২০১৯ সালে রেলমন্ত্রী হন। ২০২৪ সালে দ্বাদশ সংসদের ভোটে জয়ী হলেও মন্ত্রিসভায় জায়গা হয়নি তার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্র সুজন ডাকসুর বিজ্ঞান মিলনায়তন বিষয়ক সম্পাদক ছিলেন।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করার পর যুবলীগের কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকও হয়েছিলেন।

এমটিআই