রেকর্ড লোকসানে ফনিক্স ফাইন্যান্স

  • নিজস্ব প্রতিবেদক  | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১, ২০২৩, ১১:১২ এএম

ঢাকা: তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফনিক্স ফাইন্যান্স লিমিটেড রেকর্ড লোকসানে। কোম্পানিটির ২০২৩ সালের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে বড় লোকসানের তথ্য পাওয়া গেছে। 

রোববার (১ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি বছরের এপ্রিল থেকে জুন প্রান্তিকে নতুন করে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৮৬ পয়সা। ২০২২ সালের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল মাত্র ৭ পয়সা করে। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে একই সময়ে লোকসান বেড়েছে ৪ টাকা ৭৯ পয়সা।

এর আগে প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চে লোকসান হয়েছে ৮ টাকা ৬১ পয়সা। অথচ ২০২২ সালের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৮ পয়সা। অর্থাৎ মুনাফা থেকে লোকসানে পতিত হয়েছে প্রথম প্রান্তিকেই।

[208034]

বছরের প্রথম ৬ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানির শেয়ার প্রতি লোকসান দাঁড়িয়েছে ১৩ টাকা ৪৭ পয়সা। যেখানে ২০২২ সালের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয়েছিল ১ পয়সা। এক বছরের ব্যবধানে কোম্পানির শেয়ার প্রতি লোকসান দাঁড়িয়েছে ১৩ টাকা ৪৬ পয়সা। লোকসান বাড়ায় ৩০ জুন ২০২৩ সমাপ্ত প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪ টাকা ২৮ পয়সা।

২০০৭ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ১৬ কোটি ৫৮ লাখ ৭৪ হাজার ১৯৫টি। রোববার দিনের শুরুতে লেনদেন হয়েছে ১৬ টাকা ৩০ পয়সায়। ২০২০ সালে সর্বশেষ ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়া এই আর্থিক প্রতিষ্ঠানটির ব্যাংক ঋণ রয়েছে ৪০৬ কোটি ২২ লাখ ৭০ হাজার টাকা।

এমএস