এবার ওবায়দুল কাদেরের ব্যাংক হিসাব অবরুদ্ধের নির্দেশ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ১১:০৫ এএম

ঢাকা : ক্ষমতাচ্যুত আওয়ামী লীগের বিভিন্ন মন্ত্রী ও নেতাদের ব্যাংক হিসাব অবরুদ্ধের খবরের মধ্যে এবার দলের সাধারণ সম্পাদক এবং সাবেক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ব্যাংক হিসাব অবরুদ্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে এ নির্দেশনা দিয়েছে আর্থিক খাতের গোয়েন্দা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

একটি ব্যাংকের কর্মকর্তা বলেছেন, ৩০ দিনের জন্য ওবায়দুল কাদেরের সব হিসাব স্থগিত রাখার নির্দেশনার চিঠি তারা পেয়েছেন।

[230696]

এ সংক্রান্ত বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে, উল্লিখিত ব্যক্তি ও তাদের ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো হিসাব পরিচালিত হয়ে থাকলে সেই হিসাবের লেনদেন মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর ২৩ (১) (গ) ধারার আওতায় ৩০ দিনের জন্য স্থগিত থাকবে।

এছাড়া তাদের নামে কোনো লকার সুবিধা থাকলে তার ব্যবহারও ৩০ দিনের জন্য বন্ধ থাকবে।

ছাত্র-জনতার তুমুল আন্দোলনে ৫ অগাস্ট শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান। সেই সময় থেকে সরকারের মন্ত্রী ও সংসদ সদস্যসহ নেতাদের প্রকাশ্যে দেখা মিলছে না।

[230676]

সরকার পতনের দিন থেকে জনসম্মুখে দেখা যায়নি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকেও।

ক্ষমতার পালাবদলের পর এরইমধ্যে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সাবেক কয়েকজন মন্ত্রী ও সংসদ সদস্যসহ দলের নেতাদের গ্রেপ্তার করা হয়েছে।

আন্দোলনের সহিংসতার সময় ছাত্র-জনতা নিহত হওয়ার ঘটনায় শেখ হাসিনাসহ অনেকের বিরুদ্ধে মামলা হয়েছে, যেগুলোর কয়েকটিতে আসামি করা হয়েছে ওবায়দুল কাদেরকেও।

এমটিআই