এসবিসি চেয়ারম্যান হলেন মোহাম্মদ জয়নুল বারী

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৬:৪১ পিএম

ঢাকা: রাষ্ট্রীয় মালিকানাধীন নন-লাইফ বীমা প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশনের (এসবিসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সরকারের সাবেক সচিব ও বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে সই করেছেন উপসচিব আফছানা বিলকিস।

এর আগে গতকাল একই দিনে সাধারণ বীমা কর্পোরেশনে পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান পদ থেকে দুলাল কৃষ্ণ সাহা’র পদত্যাগপত্র গ্রহণ করেছে অর্থ মন্ত্রণালয়। তিনি গত ৯ সেপ্টেম্বর আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বরাবর পদত্যাগপত্র দাখিল করেন।

জয়নুল বারীকে নিয়োগ দেয়া প্রজ্ঞপনে বলা হয়, বীমা করপোরেশন আইন ২০১৯ এর ধারা ৯(১)(ক) অনুযায়ী সাবেক সচিব মোহাম্মদ জয়নুল বারীকে সাধারণ বীমা করপোরেশন এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে তার যোগদানের তারিখ থেকে ৩ বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়েছে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। 

সাবেক সচিব জয়নুল বারী ২০২২ সালের ১৫ জুন বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। তিন বছরের এই চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৫ সালের ১৪ জুন। তবে এর আগেই গত ৫ সেপ্টেম্বর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন জয়নুল বারী।

এএইচ/আইএ