ফারইস্ট ফাইন্যান্সের ৪৮ কোটি টাকার বিনিয়োগ ঝুঁকিতে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ১২:১০ পিএম

ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট থেকে ধংস হয়ে যাওয়া বা মৃত প্রায় ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানিতে বিনিয়োগ করা ৪৮ কোটি ১৭ লাখ টাকা ফেরত পাওয়া নিয়ে ঝুঁকি তৈরী হয়েছে।

কোম্পানিটির সর্বশেষ নিরীক্ষিত আর্থিক হিসাবে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, ফারইস্ট ফাইন্যান্স থেকে ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানিতে ৪৮ কোটি ১৭ লাখ টাকা বিনিয়োগ বা এফডিআর করা হয়েছে। যা কোম্পানিটির মোট বিনিয়োগের ৫৫.২০ শতাংশ। অথচ কোম্পানিগুলোর অবস্থা খুবই শোচণীয়।

[232069]

ফারইস্ট ফাইন্যান্স থেকে পিপলস লিজিংয়ে ৩৪ কোটি ৫৬ লাখ টাকা, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানিতে ১০ কোটি ও ফাস ফাইন্যান্সে ৩ কোটি ৬১ লাখ টাকা এফডিআর বা বিনিয়োগ করেছে। যে কোম্পানিগুলোর ব্যবসা টিকিয়ে রাখার শঙ্কায় রয়েছে।

এরইমধ্যে ওই বিনিয়োগের বিপরীতে ফাস ফাইন্যান্স ও পিপলস লিজিং থেকে সুদ প্রদান বন্ধ হয়ে গেছে। এতে করে প্রতিষ্ঠান দুটিতে ফারইস্ট ফাইন্যান্সের বিনিয়োগ খুবই ঝুঁকিতে পড়েছে। যা আদায় নিয়ে শঙ্কা।

উল্লেখ্য, ২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ফারইস্ট ফাইন্যান্সের পরিশোধিত মূলধনের পরিমাণ ১৬৪ কোটি ৬ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৬০.২৬ শতাংশ।

এমটিআই