পদত্যাগ করছেন বিএসইসি কমিশনার তারিকুজ্জামান

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৩:০০ পিএম

ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. এটিএম তারিকুজ্জামান পদত্যাগ করেছেন। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ভারপ্রাপ্ত সচিবের কাছে এ পদত্যাগ পত্র জমা দিয়েছেন।

এর আগে গত ১১ সেপ্টেম্বর তারিকুজ্জামানকে অব্যাহতি দিয়ে উপসচিব ফরিদা ইয়াসমীন সাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, তারিকুজ্জামানকে তার পদ থেকে অব্যাহতি প্রদানের জন্য ৩ মাসের নোটিশ প্রদান করা হল। এর মাধ্যমে তিনি আগামি ১০ ডিসেম্বরের পর থেকে বিএসইসির কমিশনার পদে বহাল থাকবেন না।

তবে ৩ মাস শেষ হওয়ার আগেই ব্যক্তিগত কারন দেখিয়ে তারিকুজ্জামান নিজে থেকে পদত্যাগ করলেন।

ড. এটিএম তারিকুজ্জামান ২৫ বছরেরও অধিক সময় শেয়ারবাজারের অভিজ্ঞতা সম্পন্ন একজন ব্যক্তিত্ব। কমিশনার হিসেবে গত ২০ মে যোগ দেওয়ার আগে তিনি দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ডিএসইতে যোগদানের আগে তিনি বিএসইসির নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সম্প্রতি ডিএসইতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ নিয়ে ডিএসইর ট্রেকহোল্ডারদের সঙ্গে তারিকুজ্জামানের অনেক দুরত্ব তৈরী হয়। যেখানে ডিএসইর মতামতকে কোন গুরুত্ব দেওয়া হয় না। এছাড়া ডিএসইর পর্ষদে তার কমিশনেরই নিয়োগ দেওয়া অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ড. নাহিদ হোসেন তার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে। যার ধারাবাহিকতায় চাকরী থেকে তাকে অব্যাহতি ও পদত্যাগ।

এএইচ/আইএ