ঔষধ, স্বাস্থ্যসেবা, কৃষিসহ মানবসম্পদ উন্নয়নে আগ্রহী ব্যবসায়ীরা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২, ২০২৪, ০১:৩৩ পিএম

ঢাকা : বাংলাদেশে ঔষধ, স্বাস্থ্যসেবা, কৃষি, প্রক্রিয়াজাত খাদ্য, শিক্ষা ও প্রযুক্তি, সেবাখাতসহ মানবসম্পদ উন্নয়নে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন ইউরোপ প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীগণ।

মঙ্গলবার (০১ অক্টোবর, ২০২৪) বিকেলে গুলশানে এফবিসিসিআই এবং ইউরোপ-বাংলাদেশ ফেডারেশন অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ইবিএফসিআই)-এর ২৬ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দলের মধ্যে অনুষ্ঠিত এক আলোচনা সভায় ইউরোপ প্রবাসী ব্যবসায়ীগণ বাংলাদেশের সম্ভাবনাময় খাতসমূহে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআই'র প্রশাসক মোঃ হাফিজুর রহমান। তিনি বলেন, বাংলাদেশের অন্যতম বৃহৎ রপ্তানি বাজার হলো ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপের দেশসমূহের সাথে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে জিএসপি, ইবিএ সহ বিভিন্ন বাণিজ্য সুবিধা দিয়ে আসছে। দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে ভবিষ্যতেও তাদের সহযোগিতা অব্যাহত থাকবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

[233429]

তত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে নতুন বাংলাদেশ গড়ে তুলতে প্রবাসী বাংলাদেশিদের এগিয়ে আসার আহ্বান জানান এফবিসিসিআই –এর প্রশাসক মোঃ হাফিজুর রহমান। নতুন বাংলাদেশে আরও বেশি ইউরোপীয় বিনিয়োগ আসবে বলে প্রত্যাশ ব্যক্ত করেন তিনি। বাংলাদেশের ঔষধ শিল্প, পুঁজিবাজার, কৃষি ও অন্যান্য সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করতে প্রবাসী বাংলাদেশিসহ ইউরোপের বিনিয়োগকারীদের তিনি আহ্বান জানান।

প্রতিনিধি দলের প্রধান এবং ইবিএফসিআই -এর সভাপতি ড. ওয়ালি তসর উদ্দিন জানান, বাংলাদেশে শিক্ষা, স্বাস্থ্যসেবা ও মানবসম্পদ উন্নয়ন খাতে বিনিয়োগের অধিক সম্ভাবনা রয়েছে। অধিকন্তু নতুন প্রজন্মের প্রবাসী ব্যবসায়ীদের মধ্যে বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে আগ্রহ বেড়েছে।

[233404]

মুক্ত আলোচনায় অংশ নিয়ে- বাংলাদেশ ও ইউরোপীয় দেশসমূহের মধ্যে প্রয়োজনীয় বাণিজ্য চুক্তি সই এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ওপর সভায় উপস্থিত আলোচকবৃন্দ গুরুত্বারোপ করেন। শুধু এথ্নিক মার্কেটে (প্রবাসী বাংলাদেশী ভোক্তা) সীমাবদ্ধ না থেকে ইউরোপের মূল বাজারে জায়গা করে নেয়ার জন্য পণ্য বহুমুখীকরণ, প্যাকেজিং, বাজারজাতকরণ ও বিপণন কৌশল উন্নয়নসহ প্রমোশন ও ব্র্যান্ডিংয়ের প্রতি নজর বাড়ানোর পরামর্শও দেন তাঁরা। এর পাশাপাশি, আমদানি-রপ্তানির ক্ষেত্রে কাস্টমস ও ভিসা জটিলতা সহজীকরণের জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দ আহ্বান জানান।

উইমেন অন্ট্রাপ্রেনিউর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডব্লিউইএবি) –এর সভাপতি নাসরিন ফাতেমা আউয়াল, এফবিসিসিআই –এর সাবেক পরিচালকবৃন্দ, ইবিএফসিআই –এর নন-এক্সিকিউটিভ পরিচালকবৃন্দ, অন্যান্য ব্যবসায়ী নেতৃবৃন্দসহ এফবিসিসিআই –এর মহাসচিব মোঃ আলমগীর, আন্তর্জাতিক উইংয়ের প্রধান মোঃ জাফর ইকবাল এনডিসি ও অন্যান্য কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

এমটিআই