পুঁজিবাজার সংস্কারে বিএসইসির সঙ্গে বিনিয়োগকারী ঐক্য পরিষদের বৈঠক 

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৪, ০৭:২৩ পিএম

ঢাকা: পুঁজিবাজারের সার্বিক সংস্কার সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে পরিষদের প্রতিনিধিবৃন্দ এবং বিএসইসির কর্মকর্তাবৃন্দ পুঁজিবাজারের সাম্প্রতিক অবস্থা এবং বাজারের সংস্কারের নানা বিষয়ে আলোচনা করেন। সভায় বিনিয়োগকারীরা পুঁজিবাজারের উন্নয়ন ও বিকাশের জন্য তাদের সুপারিশ তুলে ধরেন।

বুধবার (০৯ অক্টোবর) রাজধানীর আগারগাঁও-এ বিএসইসি ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে সংস্থাটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

উক্ত বৈঠকে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ শীর্ষ প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। একইসাথে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক এবং পরিচালকসহ শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের প্রতিনিধিবৃন্দ এবং বিএসইসর কর্মকর্তাবৃন্দ পুঁজিবাজারের সাম্প্রতিক অবস্থা এবং বাজারের সংস্কারের নানা বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাথে বিনিয়োগকারীদের বিভিন্ন দাবিসমূহ নিয়েও বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। সভায় বিনিয়োগকারীরা পুঁজিবাজারের উন্নয়ন ও বিকাশের জন্য তাদের সুপারিশ তুলে ধরেন।

সভায় বিনিয়োগকারীরা অন্যান্যের মধ্যে পুঁজিবাজারের জেড ক্যাটাগরি সংশ্লিষ্ট নিয়ম কানুনেরর সংস্কার এবং লভ্যাংশ না দেয়াসহ নন-কমপ্লায়েন্সের ফলে জেডে প্রেরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানি ও তার কর্তাব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া। এর পাশাপাশি সশরীরে কোম্পানির এজিএম করার নিয়ম পুনর্বহাল করা, বাজারে বিনিয়োগ বান্ধব পরিবেশ আনয়ন ও বিনিয়োগকারী বান্ধব সিদ্ধান্ত গ্রহণ করার মাধ্যমে বিদ্যমান পরিস্থিতি ও সময় বিবেচনায় সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করার সুপারিশ করেন।

এছাড়াও পুঁজিবাজারে কোম্পানির স্পন্সর বা পরিচালকদের ৩০ শতাংশ শেয়ারধারণের নিয়ম যথাযথ পরিপালন নিশ্চিতকরণ, শেয়ার বাই ব্যাক আইনের বিষয়ে কমিশনের পক্ষ থেকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, বাংলাদেশে ইনভেস্টমেন্ট ব্যাংকের মত আরো প্রতিষ্ঠান সৃষ্টি ও আনয়নের পদক্ষেপ গ্রহণ, বাজারে সিএমএসএফের ফান্ড হতে বিনিয়োগ বা পুঁজির আনয়ন করার সুপারিশ তুলে ধরেন বিনিয়োগকারীদের সংগঠনটি।

পাশাপাশি, বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে পুঁজিবাজারে উন্নয়নে ইতিবাচক প্রচার নিশ্চিত করতে হবে এবং বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বিএসইসি এর ইতিবাচক বার্তা প্রদানের কথা বলেন। সর্বোপরি, কমিশনের সাথে বিনিয়োগকারীদের শীর্ষ সংগঠন ‘বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ’ বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়।

প্রসঙ্গত, পুঁজিবাজারের সার্বিক সংস্কার সংক্রান্ত বিষয়ে পর্যায়ক্রমে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ, আইন প্রয়োগকারী সংস্থাসমূহ, সম্পৃক্ত নিয়ন্ত্রক সংস্থাসমূহসহ অন্যান্য সকল পুঁজিবাজার সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ অ্যাসোসিয়েশন, চেম্বার, এজেন্সিসহ সকলের সাথে মত বিনিময় করবে বিএসইসি। সংস্কারের চলমান প্রক্রিয়া অনুসরণ করে দেশের পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলের মতামত ও অংশগ্রহণ এবং অংশীজনদের সহযোগিতায় একটি স্বচ্ছ ও সমৃদ্ধ পুঁজিবাজার গড়ে তুলতে বিএসইসি কাজ করছে। দেশের পুঁজিবাজারের সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে ও কল্যাণে এবং বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি করে বাজার সংশ্লিষ্ট সকলের মতামত ও পরামর্শের আলোকে পুঁজিবাজারের গঠনমূলক ও টেকসই সংস্কারের জন্য বিএসইসি কাজ করে যাচ্ছে, বলে জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী এ সংস্থা।

এএইচ/আইএ