ন্যাশনাল টি নিয়ে বিএসইসির তদন্ত কমিটি গঠন 

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৭:১৩ পিএম

ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টি কোম্পানি নিয়ে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের ৯২৬তম নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শেয়ারবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে ন্যাশনাল টি’র বিগত ৫ বছরে সরকারি শেয়ারধারণ হ্রাসের কারণ, শেয়ার বিক্রয় বা হস্তান্তরের মাধ্যমে কোম্পানির মূলধন কাঠামোর উল্লেখযোগ্য পরিবর্তন, শেয়ারের চাঁদা গ্রহণের (subscription) সময় বৃদ্ধির আবেদন প্রক্রিয়াধীন থাকা অবস্থায় সংশ্লিষ্ট বিও হিসাবে শেয়ার ক্রেডিট করার কারণ, বিদ্যমান বর্তমান ঋণের দায়, গত তিন বছর ধরে ক্রমাগত লোকসানের কারণ, কোম্পানির শেয়ার দরের উল্লেখযোগ্য পরিবর্তনের কারণ, মূলধন বৃদ্ধির সম্মতিপত্রে উল্লেখিত শর্তসমূহের পরিপালিত হয়েছে কিনা, তা পরীক্ষা করাসহ অন্যান্য বিষয়ে তদন্ত পরিচালনার জন্য বিএসইসি গত ১৬ অক্টোবর একটি তদন্ত কমিটি গঠন করেছে।

তদন্ত কমিটি তদন্ত কার্য সম্পন্ন করে ৬০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন কমিশনে দাখিল করবে।

কমিশনের সম্মতিপত্রে উল্লিখিত সরকারের শেয়ার ৫১% বৃদ্ধির শর্ত পরিপালন সাপেক্ষে ন্যাশনাল টি’র আবেদন মোতাবেক মূলধন বৃদ্ধির লক্ষ্যে প্রদত্ত সম্মতিপত্রের মেয়াদ (শেয়ারের চাঁদাগ্রহণের সময়সীমাসহ) ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। একইসাথে সংগৃহীত চাঁদায় ক্ষেত্রে সরকারের শেয়ার ৫১% বৃদ্ধির শর্ত পরিপালিত না হলে কমিশনের পূর্বানুমোদন ছাড়া কোম্পানিটি উক্ত চাঁদা ব্যবহার করতে পারবে না মর্মে সিদ্ধান্ত হয়।

এআর