৫ বছর আগে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয় আবরারকে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০১:৩৫ পিএম

ঢাকা : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৯ সালের ৬ অক্টোবর দিবাগত রাতে বুয়েটের শেরে বাংলা হলে আবরারকে নৃশংসভাবে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের একদল নেতা-কর্মী। বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন আবরার।

২০১৯ সালের ৫ অক্টোবর ভারতের সঙ্গে বাংলাদেশের পানি ও গ্যাস চুক্তির বিষয়ে একটি ফেসবুকে একটি স্ট্যাটাস দেন আবরার। সেদিনই শেরেবাংলা হলের গেস্টরুমে সভা করে আবরারকে হত্যার সিদ্ধান্ত নেয়। স্ট্যাটাসটি দেওয়ার সময় তিনি কুষ্টিয়ায় গ্রামের বাড়িতে ছিলেন।

[233884]

পরদিন (৬ অক্টোবর) বিকালে তিনি বাড়ি থেকে বুয়েটের হলে ফেরেন। যেই রাতেই শিবিরের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ এনে স্টাম্প দিয়ে দফায় দফায় আবরারকে পেটায় ছাত্রলীগের নেতাকর্মীরা।

এক পর্যায়ে আবরার অচেতন হয়ে পড়লে তাকে হলের দোতলা ও নিচতলার সিঁড়ির মধ্যবর্তী জায়গায় নিয়ে যান তারা। পরে হল প্রভোস্ট ও চিকিৎসককে খবর দেয় ছাত্রলীগের সেসব কর্মী। কিন্তু এরই মধ্যে প্রাণ হারান আবরার। চিকিৎসক এসে তাকে মৃত ঘোষণা করেন।

[233883]

আবরার হত্যার ঘটনায় দায়ের করা মামলার রায় হয়েছে। ২০২১ সালের ৮ ডিসেম্বর আবরার হত্যা মামলায় ২০ জনকে মৃত্যুদণ্ড ও ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। রায়ের বিরুদ্ধে করা আপিল এখনো নিষ্পত্তি হয়নি। সব আসামির দ্রুত ফাঁসি কার্যকরের জোর দাবি পরিবারের।

এমটিআই