দর্শকদের হতাশ করল ‘জোকার টু’

  • বিনোদন ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৪, ১২:৩৪ পিএম

ঢাকা: আশা জাগিয়েছিলো আকাশ সমান, তবে আকাশ ছুঁতে পারেনি জোকার। বলতে গেলে অনেকটাই হতাশ করেছে বহুল প্রত্যাশিত এই হলিউড সিক্যুয়েলটি।

বছরের শুরু থেকেই দর্শকের আগ্রহের তুঙ্গে ছিল ‘জোকার টু’। এছাড়াও প্রচার প্রচারণায় ব্যাপকতা ছিল ছবিটির। ফলে দর্শকমনে আগ্রহ বাড়ার পাশাপাশি উত্তেজনাও বাড়ে বহুগুণ। ৪ অক্টোবর মুক্তি পেয়েছে মার্কিন নির্মাতা টেডি ফিলিপস পরিচালিত ‘জোকার : ফোলি আ ডিউক্স’। ২০১৯ সালে মুক্তি পায় সিরিজের প্রথম সিনেমা ‘জোকার’। প্রথম কিস্তি বিশ্বব্যাপী অভাবনীয় সাড়া ফেলেছিল। দর্শক-সমালোচকদের প্রশংসার পাশাপাশি জিতেছে একের পর এক পুরস্কার। ভেনিস উৎসবে সেরা সিনেমা এবং ৯২তম একাডেমি অ্যাওয়ার্ডে হোয়াকিন ফিনিক্স পেয়েছিলেন সেরা অভিনেতার পুরস্কার।

গত বছর ভেনিস চলচ্চিত্র উৎসবে ১১ মিনিট স্ট্যাডিং ওভেশন পেয়েছিল সিনেমাটি। সবাই ভেবেছিলেন হলে মুক্তি পেলে আগের কিস্তির মতো দর্শকের সাড়াও পাবে অনেক। সেটা হলো না। রটেন টমেটোতে সিনেমাটি মাত্র ৩৪ শতাংশ ভোট পেয়েছে সমালোচকদের কাছে। আর দর্শকের ভোট মিলেছে ৩৯ শতাংশ। অনেকেই বলছেন, অতিরিক্ত মিউজিকের ব্যবহারই দর্শকের বিরক্তির মূল কারণ।

[233965]

ইন্ডিওয়্যার এর প্রতিবেদন অনুসারে, সিনেমাটিতে আছে লাভ স্টোরি, প্রিজন ড্রামা, কোর্টরুমের যুদ্ধ। কিন্তু সব থাকার পরও যেন কোথায় থেকে গেছে কমতি। মন ভরেনি দর্শকের। মতপার্থক্যও আছে। শেষদিকে গল্পে অপ্রত্যাশিত মোড় নেয়। সমাপ্তি দেখে অনেকে অবাকও হয়েছেন। সিনেমার পক্ষে থাকা দর্শক মনে করছে, ইচ্ছাকৃতভাবেই সমাপ্তিটা এমন করা হয়েছে। যেন দর্শক বিভক্ত হয় এবং আরো বেশি আলোচনা তৈরি হয়।

তবে সিনেমাটির সমাপ্তি দেখে ইতিবাচক অভিমত দেন কিছু দর্শক। তারা মনে করেন, ‘জোকার: ফোলি আ ডিউক্স’ -এর গভীরতা অনেক বেশি। কিছু দর্শকের বোঝার ক্ষেত্রে ছবিটি একাধিকবার দেখার প্রয়োজন হতে পারে। এখন পর্যন্ত যারা সিনেমাটি পছন্দ করেছেন, তারা মনে করছেন ইচ্ছাকৃত ভাবে সিনেমার সমাপ্তিটা এরকম করা হয়েছে। এতে দর্শক বিভক্ত হবে এবং আরও বেশি আলোচনা হবে সিনেমাটি নিয়ে।

দর্শকের এই হতাশার প্রভাব পড়েছে বক্স অফিসেও। হিন্দুস্তান টাইমসের খবর, মুক্তির সঙ্গেই ফিনিক্সের জোকার টু ফ্লপ। উচ্চ প্রত্যাশা থাকলেও বক্স অফিসে লড়াই চালিয়ে যাচ্ছে ছবিটি। আগের কিস্তি জোকারের চেয়ে আয় কম দেখছে জোকার-টু।

বাণিজ্য বিশ্লেষক লুইজ ফার্নান্দোর এক রিপোর্ট অনুসারে, জোয়াকিন ফিনিক্সের নেতৃত্বাধীন চলচ্চিত্রটি মুক্তির ছয় দিনের মাথায় আয় করেছে ৮১.১ মিলিয়ন ডলার। যেখানে জোকারের প্রথম পর্ব একই সময়ে আয় করেছিল ১৫০ মিলিয়ন ডলার। 

‘জোকার : ফোলি আ ডিউক্স’-এ হোয়াকিন ফিনিক্সের সঙ্গে আরো আছেন লেডি গাগা, ব্রেন্ডন গ্লিসন, ক্যাথরিন কিনার, জাজি বিটজ প্রমুখ। 

ইউআর