নিম্নচাপে উপকূল শঙ্কাহীন

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০৮:৫৬ পিএম

ঢাকা: সাগরের নিম্নচাপে দেশের উপকূলে শঙ্কার কিছু নেই। নিম্নচাপটি আগামীকাল (বৃহস্পতিবার) ভারতের চেন্নাই উপকূল হয়ে স্থল নিম্নচাপে রূপ নিতে পারে। এর প্রভাবে বাংলাদেশ উপকূলে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। 

এদিকে গত রবিবার দেশ থেকে মৌসুমী বায়ু বিদায়ের পর এখন শীতের আগমন ঘটবে। তবে চলতি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বঙ্গোপসাগরে একাধিক লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে এবং এদের মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। 

সাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপ প্রসঙ্গে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের ফোকাস্টিং কর্মকর্তা হাফিজুর রহমান দেশ রূপান্তরকে বলেন,‘নিম্নচাপ নিয়ে শঙ্কার কিছু নেই। এটি কাল (বৃহস্পতিবার) সকালের দিকে চেন্নাই উপকূল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হবে। এতে আমাদের দেশের উপকূলে কোনো প্রভাব পড়বে না।’ 

[234321]

এদিকে নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। 

কিন্তু মৌসুমী বায়ু তো বিদায় নিলো। এই নিম্নচাপের সিষ্টেম শেষ হওয়ার পর কি শীত শুরু হতে পারে? এমন প্রশ্নের জবাবে হাফিজুর রহমান বলেন,‘না, পুরোপুরি শীতের আমেজ শুরু হতে একটু সময় লাগবে।’

এদিকে শীত শুরু হওয়ার আগ পর্যন্ত সময়টি সাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির উপযুক্ত সময়। বছরের অক্টোবর ও নভেম্বর এই দুই মাস শক্তিশালী ঘূর্ণিঝড়গুলো সৃষ্টি হয়ে থাকে। চলতি মাসেও বঙ্গোপসাগরে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এসব লঘুচাপ থেকে একটি ঘূর্ণিঝড় বা নিম্নচাপে রূপ নিতে পারে বলে আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে। 

এমটিআই