ঘূর্ণিঝড় ‘ডানা’ নিয়ে সুখবর দিল আবহাওয়া অফিস

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৩:৪৪ পিএম

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ডানার প্রভাবে উপকূলীয় অঞ্চলে বৃহস্পতিবার সকাল থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। এসব এলাকায় স্বাভাবিকের চেয়ে জোয়ারের পানি কিছুটা বেড়েছে। এছাড়া ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ নিয়ে চরম দুশ্চিন্তায় রয়েছেন বাসিন্দারা। 

তবে এবিষয়ে সুখবর দিল আবহাওয়া অফিস। আবহাওয়াবিদ বজলুর রশিদ জানিয়েছেন, ঘূর্ণিঝড় ডানা বাংলাদেশের সমতলে প্রবেশ করার কোনো আশঙ্কা নেই। 

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সাংবাদিকদের তিনি একথা জানান।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ঘূর্ণিঝড় ডানা বুধবার দিবাগত রাত ৩টার দিকে শক্তিশালী হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। 

ঘূর্ণিঝড়টির প্রভাবে বৃহস্পতি-শুক্রবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তখন বাতাসের গতিবেগ ৩০ থেকে ৪০ কিলোমিটার থাকতে পারে। 

তিনি বলেন, ঘূর্ণিঝড় ডানা এখন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে। তবে এই ঘূর্ণিঝড় বাংলাদেশের সমতলে আসার কোনো আশঙ্কা নেই। মধ্যরাতে ওড়িশা ও পশ্চিমবঙ্গে আঘাত হানবে।

এদিকে বঙ্গপোসাগরে উদ্ভূত প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়টির আগমন এবং তার জেরে সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে তৎপরতা শুরু করেছে ওড়িশার রাজ্য সরকার। রাজ্যের ঝুঁকিতে থাকা বিভিন্ন থেকে মোট ১০ লাখ ৬০ হাজার ৩৩৬ জন মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে।

আইএ