বন্যার্তদের সাহায্য করা নিয়ে আওয়ামী লীগের যত গুজব

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ০৪:২৭ পিএম

ঢাকা: দেশে চলমান ভয়াবহ বন্যায় ত্রাণ বিতরণ ও বন্যার্ত মানুষ উদ্ধার করা নিয়ে আওয়ামী লীগের ভেরিফাইড ফেসবুক পেজসহ দলটির বিভিন্ন অঙ্গসংগঠনের পেজ ও গ্রুপ থেকে ছড়ানো বিভিন্ন পোস্ট ও ছবি ফ্যাক্ট চেকিংয়ে গুজব বলে বের হয়ে আসছে।

বাংলাদেশের ফ্যাক্ট চেকিং ফেসবুক পেজ ‘রিউমার স্ক্যানার’ বন্যা নিয়ে ছড়ানো এমন সাতটি ঘটনার কথা জানিয়েছে এখন পর্যন্ত। যেখানে দেখা যায়, ছাত্রশিবির, অমর একুশে হল, প্রচেষ্টা ফাউন্ডেশনসহ বিভিন্ন ব্যক্তি ও পূর্বের ঘটনার ছবি দিয়ে তা চলমান বন্যায় ছাত্রলীগের সহযোগিতা বলে চালিয়ে দেওয়া হচ্ছে।

[230418]

তেমনই একটি ঘটনায় দেখা যায়, গত ২২ আগস্ট ছাত্রশিবির তাদের ভেরিফাইড পেজ থেকে ‘কুমিল্লার পালপাড়া ব্রিজ এলাকায় গোমতী নদীর পাড়ে বেড়িবাঁধ সংস্কারের কাজ করছে ছাত্রশিবিরের স্থানীয় শাখা’ শিরোনামে কিছু ছবি প্রকাশ করে। পরে একই ছবি আওয়ামী লীগের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে ‘আর্তের পাশে আওয়ামী লীগ পরিবার’ শিরোনামে প্রকাশ করে। যা পরে রিউমার স্ক্যানার ছবিগুলো ছাত্রশিবিরের বলে ভেরিফাই করলে পোস্টটি সরিয়ে ফেলে আওয়ামী লীগ।

একইভাবে সুমন খান নামের একজন ফেসবুক ব্যবহারকারী ‘চাঁদপুর বড় স্টেশন থেকে কুমিল্লা, ফেনীর পথে ৭টি স্পিড বোট নিয়ে রওনা দিয়েছে চাঁদপুরের তরুণ উদ্যোক্তারা’ শিরোনামে একটি ভিডিও প্রকাশ করে। যা পরে আওয়ামী লীগের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে ছাত্রলীগ কর্মীদের চাঁদপুর থেকে ৭টি স্পিডবোট নিয়ে কুমিল্লা ও ফেনীর উদ্দেশ্যে রওনা হয়েছে বলে জানায়। রিউমার স্ক্যানার এটিও সুমন খানের ভিডিও বলে নিশ্চিত করলে পোস্টটি সরিয়ে ফেলে আওয়ামী লীগ। তবে দলটির আনঅফিসিয়াল বিভিন্ন পেজ ও গ্রুপে এখনো তা ছাত্রলীগের বলে গুজব ছড়ানো হচ্ছে।

[230397]

এছাড়াও দলটির সমর্থকদের বিভিন্ন ফেসবুক পেজ ও গ্রুপ থেকে এমন আরও বেশ কিছু গুজব ছড়ানোর কথা জানায় রিউমার স্ক্যানার। যেখানে কালবেলা অনলাইনের একটি ফটোকার্ড নকল করে বলা হয় ‘ফেনীতে উদ্ধার কাজে গিয়ে ছাত্রলীগের তিন কর্মী নিহত হয়েছে’।

‘বাংলাদেশ ছাত্রলীগ, যুক্তরাষ্ট্র শাখা’ নামের একটি ফেসবুক পেজ থেকে একটি ছবি কার্ড ছড়ানো হয়েছে। যেখানে বলা হচ্ছে, ফেনীতে বন্যা দুর্গত এলাকায় পানিবন্দি মানুষের পাশে বাংলাদেশ’ তবে ছবিটি জুলাইয়ের ১১ তারিখে ‘বন্যায় পানিবন্দি মানুষের মাঝে মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলা ছাত্রলীগের উদ্যোগে বিশুদ্ধ পানি, শুকনো খাবার, স্যালাইন, মোমবাতি ও প্রয়োজনীয় ওষুধ বিতরণ’ শিরোনামে প্রকাশ করা হয়েছিলো আওয়ামী লীগের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে।

[230151]

এগুলো ছাড়াও আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের অফিসিয়াল ও আনঅফিসিয়াল বিভিন্ন ফেসবুক পেজ ও গ্রুপ থেকে এমন নানা মিথ্যা তথ্য ও ভুল ছবি দিয়ে বিভিন্ন গুজব ছড়াতে দেখা যায়।

আইএ