হিজাব আইন না মানায় একদিনে ১৫০ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করলো ইরান

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩, ০২:১১ পিএম

ঢাকা : নারীদের হিজাব পরার বাধ্যবাধকতাকে সম্মান না করায় ২৪ ঘণ্টায় দেড় শতাধিক ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে ইরানের কর্তৃপক্ষ।

ইরানি পুলিশের বরাতে রবিবার এ তথ্য জানিয়েছে গণমাধ্যম দ্য খালিজ টাইমস।

পুলিশের মুখপাত্র সাইদ মনতাজেরোল মাহদি বলেন, "দুর্ভাগ্যবশত, পোশাক বিধির ব্যাপারে পূর্ববর্তী সতর্কতা মেনে না চলায় ১৩৭টি দোকান এবং ১৮টি রেস্তোরাঁ ও অভ্যর্থনা এলাকা বন্ধ করে দিতে হয়েছে পুলিশকে।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় পুলিশ পোশাক বিধি লঙ্ঘনের কয়েকশ ঘটনা রেকর্ড করেছে এবং গাড়ির মালিকদের ক্ষুদে বার্তার মাধ্যমে তা জানানো হয়েছে।’

গত মাসে দেশটির বিচার বিভাগের প্রধান গোলাম হোসেন মোহসেনি ইজেই বলেছিলেন, নারীরা তাদের মাথার স্কার্ফ খুলে ফেললে শাস্তির মুখোমুখি হবেন। এর পর পরই পুলিশ সতর্ক করে দিয়ে বলেছে, কোনও নারী যাত্রী যদি পোশাক বিধি লঙ্ঘন করেন, তাহলে গাড়ির মালিকদের একটি ক্ষুদে বার্তা পাঠানো হবে। একই অপরাধের পুনরাবৃত্তি ঘটলে তাদের গাড়ি জব্দ করার ঝুঁকি থাকবে।

তবে এখনও গ্রেপ্তারের ঝুঁকি নিয়েই হিজাব আইন না মেনে দেশটির নারীরা শপিং মল, রেস্তোরাঁ, দোকান ও সড়কে চলাচল করছেন। ইরানের সামাজিক যোগাযোগমাধ্যমে দেশটির নীতি পুলিশের সাথে নারীদের বাগ-বিতণ্ডায় জড়িয়ে পড়ার অসংখ্য ভিডিও ছড়িয়ে পড়েছে।

গত বছরের সেপ্টেম্বরে তেহরানে হিজাব পরার বিধান লঙ্ঘনের দায়ে দেশটির পুলিশের হাতে গ্রেপ্তার হন মাহশা আমিনি (২২) নামের এক তরুণী। দেশটির নীতি পুলিশের জিম্মায় থাকাকালীন অসুস্থ হয়ে পড়ার তিনদিন পর মারা যান তিনি। এই তরুণীর মৃত্যুর পর থেকে ইরানে হিজাব পরার বিরুদ্ধে আন্দোলন আরও জোরদার হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই