তীব্র তুষারপাতে পর্যদুস্ত জার্মানি

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ১০:২৫ এএম
দক্ষিণ জার্মানির বাভারিয়া রাজ্যে তুষারপাত সবচেয়ে বেশী হয়েছে। ছবি: সংগৃহীত

ঢাকা : জার্মানিতে শুরু হয়েছে তীব্র তুষারপাত। হিমশীতল আবহাওয়া গোটা জার্মানিতে জেঁকে বসেছে। তবে দক্ষিণ জার্মানিতে এর প্রভাব পড়েছে সবচেয়ে বেশি। তুষার ও বরফময় আবহাওয়া জনজীবন বিপর্যস্ত করে তুলেছে। এমন আবহাওয়ায় ইতিমধ্যে দুর্ঘটনায় শিশুসহ দুজনের মৃত্যু হয়েছে।

দক্ষিণ জার্মানির বাভারিয়া রাজ্যে তুষারপাত সবচেয়ে বেশী হয়েছে। গত সোমবার (৪ ডিসেম্বর) সেখানে অনেক ট্রেন ও বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে সব স্কুল।

মিউনিখ থেকে কমপক্ষে ৩০০ উড্ডয়ন এবং অবতরণ ফ্লাইট অপারেশন বন্ধ করে দেওয়া হয়েছে। আবহাওয়া ভালো হলে মঙ্গলবার বিকেল থেকে আবার বিমান চলাচল শুরু হওয়ার কথা রয়েছে।

এদিকে তুষারের প্রকোপে জার্মানির রেল যোগাযোগ ব্যবস্থায় বড় ধরনের ব্যাঘাত ঘটেছে। সপ্তাহান্তে প্রবল তুষারপাত দক্ষিণ জার্মানির বেশীরভাগ অংশে রেল ট্র্যাফিক অচল হয়ে পড়েছে৷ ট্রেন লাইনে গাছ পড়ে রয়েছে। বরফ জমে যাওয়ায় রেললাইনে ট্রেন চলাচল অসম্ভব হয়ে পড়েছে।

[212714]

উত্তর জার্মানির লোয়ার স্যাক্সনি, হামবুর্গ এবং দক্ষিণের শ্লেসউইগ-হলস্টেইন রাজ্যে তুষারপাতের পর অনেক সড়ক পিচ্ছিল হয়ে গেছে। এসব অঞ্চলের সড়ক পিচ্ছিল হয়ে যাওয়ায় ধীরে গাড়ি চালানোর পরামর্শ দিয়েছে পুলিশ।

জার্মানির সব জায়গায় বরফের ওপর প্রবেশে সতর্কতা জারি করেছে ফায়ার সার্ভিস।

জার্মানির আবহাওয়া বিভাগ জানিয়েছে, এই হিমশীতল আবহাওয়া আরও কয়েকদিন স্থায়ী হবে।

এমটিআই