পাকিস্তান নির্বাচন

কারচুপির অভিযোগে আদালতে পিটিআই, দেশজুড়ে বিক্ষোভ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০১:৫১ পিএম

ঢাকা : পাকিস্তানের জাতীয় পরিষদের নির্বাচনে কারচুপি করেছেন পাকিস্তান মুসলীম লীগ-এন (পিএমএলএন)-এর নেতা নওয়াজ শরীফ, এমনটাই অভিযোগ জানিয়ে ) আদালতের দারস্থ হয়েছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পিটিআই।

শনিবার (১০ ফেব্রুয়ারি) এ অভিযোগ নিয়ে আদালতে যায় দলটি। খবর দ্যা ডন

প্রতিবেদনে বলা হয়, পিটিআই-এর বিভিন্ন প্রার্থীরা তাদের নির্বাচনী এলাকার অস্থায়ী ফলাফলকে চ্যালেঞ্জ করে আদালতে দারস্থ হচ্ছেন, আর এমন চ্যালেঞ্জে ভরপুর হয়ে যাচ্ছে আদালত।

[217287]

নওয়াজের বিরুদ্ধে নির্বাচন করা পিটিআইয়ের কয়েকজন স্বতন্ত্র প্রার্থী আদালতে বলেছেন, ফরম-৪৫ এর ফলাফল অনুযায়ী, নওয়াজ শরীফ তার আসন থেকে হেরেছেন। কিন্তু নির্বাচন কমিশনের কর্মকর্তারা ফরম-৪৭ এ তাকে ‘বোগাস’ বিজয়ী হিসেবে ঘোষণা করেছেন। এর প্রেক্ষিতে তারা লাহোর হাইকোর্টে অভিযোগ দায়ের করেছেন।

ইমরানের দলটির দাবি, ফর্ম-৪৫ অনুযায়ী তাদের প্রার্থী জয়ী হলেও পরবর্তীতে নওয়াজ শরীফকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। নওয়াজ শরীফ জাতীয় পরিষদের ১৩০তম আসন থেকে জয়ী হয়েছেন। সেখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পিটিআই এর ইয়াসমিন রশিদ প্রাথমিক ফলাফলে এগিয়ে থাকলেও পরবর্তীতে নওয়াজ শরীফকে জয়ী ঘোষণা করা হয়।

[217283]

এদিকে নওয়াজের মেয়ে মরিয়ম নওয়াজের বিরুদ্ধেও একই অভিযোগ করেছে পিটিআই এর প্রার্থীরা। মরিয়মের বিরুদ্ধে নির্বাচন করা ফারুক শাহজাদ দাবি জানিয়েছেন যে, ফরম-৪৫ অনুযায়ী তিনি জয় লাভ করেছেন।

এছাড়া সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কোরেশির মেয়েও তার পরাজয়ের বিরুদ্ধে আদালতের দারস্থ হয়েছেন।

এদিকে নির্বাচনে কারচুপির অভিযোগে দেশজুড়ে বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন পিটিআই সমর্থক ও প্রার্থীরা। শনিবার বেলুচিস্তান বিক্ষোভের কারণে বিভিন্ন মহাসড়ক এবং রাস্তা অবরুদ্ধ ছিল।

বিক্ষোভের ফলে ইরান ও আফগানিস্তানের সাথে বাণিজ্য এবং কোয়েটা ও চমনের মধ্যে ট্রেন চলাচল ব্যাহত হয়।

এমটিআই