পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তি, সাবেক ভারতীয় ইঞ্জিনিয়ারের যাবজ্জীবন কারাদণ্ড

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৩, ২০২৪, ০৫:৩৯ পিএম

ঢাকা: পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের (ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স) হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে ব্রহ্মস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেডের সাবেক ইঞ্জিনিয়ার নিশান্ত আগারওয়ালকে যাবজ্জীবন কারাদণ্ড দিল ভারতের নাগপুর জেলা আদালত। খবর এনডিটিভির

আগারওয়ালকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড (আরআই) এবং ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

অতিরিক্ত দায়রা আদালতের বিচারক এমভি দেশপাণ্ডে আদেশে বলেছেন, তথ্যপ্রযুক্তি আইনের ৬৬ (এফ) ধারা এবং অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের (ওএসএ) বিভিন্ন ধারায় শাস্তিযোগ্য অপরাধের জন্য আগারওয়ালকে ফৌজদারি কার্যবিধির ২৩৫ ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছে।

[224800]

বিশেষ সরকারি কৌঁসুলি জ্যোতি ভাজানি বলেন, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের আওতায় আদালত আগারওয়ালকে যাবজ্জীবন কারাদণ্ড ও আরআইকে ১৪ বছরের কারাদণ্ড এবং ৩ হাজার টাকা জরিমানা করেছে।

নাগপুরে কোম্পানির ক্ষেপণাস্ত্র কেন্দ্রের প্রযুক্তিগত গবেষণা বিভাগে কর্মরত আগারওয়ালকে ২০১৮ সালে উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের সামরিক গোয়েন্দা ও সন্ত্রাসবিরোধী স্কোয়াডের (এটিএস) যৌথ অভিযানে গ্রেফতার করা হয়েছিল।

সাবেক ব্রহ্মস এরোস্পেস ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন বিধান এবং কঠোর ওএসএ-তে মামলা করা হয়েছিল। তখন তার বিরুদ্ধে পাকিস্তানের ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) কাছে সংবেদনশীল প্রযুক্তিগত তথ্য ফাঁস করার অভিযোগ আনা হয়েছিল।

[224798]

ব্রহ্মস এরোস্পেস হল রাশিয়ার ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং মিলিটারি ইন্ডাস্ট্রিয়াল কনসোর্টিয়াম (এনপিও মাশিনোস্ট্রোয়েনিয়া) এর একটি যৌথ উদ্যোগ।

আইএ