লড়াই জোরদার হচ্ছে, গাজার উত্তর-দক্ষিণের আরও ভেতরে ইসরায়েলের ট্যাংক

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ১১:০৪ পিএম

ঢাকা : ইসরায়েলের সেনাবাহিনী গাজার উত্তরাঞ্চলীয় শেজাইয়া এলাকা এবং দক্ষিণাঞ্চলীয় রাফা নগরীর পশ্চিম ও মধ্যাঞ্চলে ট্যাংক নিয়ে আরও গভীরে ঢুকে পড়েছে। হামলায় অন্তত ৬ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং বেশ কয়েকটি বাড়ি ধ্বংস হয়েছে বলে জানিয়েছেন অধিবাসীরা।

তারা বলছেন, চারদিন আগে শেজাইয়া এলাকায় ঢুকেছিল ইসরায়েলের ট্যাংক। একাধিক বাড়ি লক্ষ্য করে ট্যাংকগুলো থেকে ছোড়া গোলায় অনেক পরিবার ভেতরে আটকা পড়ে বাইরে বেরোতে পারেনি।

রোববার মন্ত্রিসভার বৈঠকের শুরুতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও নিজের অবস্থান ব্যক্ত করে বলেছেন, হামাসের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার কোনও বিকল্প নেই।

তিনি বলেছেন, “আমাদের সেনারা রাফা ও শেজাইয়াতে অভিযান চালাচ্ছে, গাজার সবখানে অভিযান চালাচ্ছে। প্রতিদিন অনেক সন্ত্রাসীকে নির্মূল করা হচ্ছে। কঠিন স্থলযুদ্ধ করতে হচ্ছে। কখনও কখনও হাতাহাতি লড়াই হচ্ছে। কখনও মাটির নিচে লড়াই হচ্ছে।

“হামাসকে নির্মূল করা, সব জিম্মিকে ফিরিয়ে আনা, ইসরায়েলের জন্য হামাসকে হুমকি হতে না দেওয়া এবং দক্ষিণ ও উত্তরাঞ্চলের বাসিন্দাদের নিজে বাড়িতে ফিরিয়ে আনার লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আমরা লড়াই চালিয়ে যেতে সংকল্পব্ধ।”

ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, তাদের সেনারা শনিবার থেকে শেজাইয়াতে অভিযান চালাচ্ছে। এতে বেশ কয়েকজন ফিলিস্তিনি বন্দুকধারী নিহত হয়েছে।

[226628]

জাতিসংঘ পরিচালিত একটি স্কুলের ভেতরে সামরিক অবকাঠামোর সন্ধান পাওয়া এবং সেখান থেকে কয়েক ডজন অস্ত্র ও মূল্যবান গোয়েন্দা নথি উদ্ধারের কথা জানিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী।

শনিবার ইসরায়েলি সেনাবাহিনী গাজার উত্তরাঞ্চলে দুই সেনা নিহতের কথা জানিয়েছিল। শেজাইয়ায় আরেক অভিযানে ইসরায়েলি সেনাবাহিনী একটি ক্লিনিকে সন্ত্রাসীদের যুদ্ধ পরিচালনার কক্ষ শনাক্ত করার কথাও জানিয়েছে।

তবে স্কুল ও হাসপাতালের মতো বেসামরিক স্থাপনাকে সামরিক কাজে ব্যবহারের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

হামাসের সামরিক শাখা ও তাদের মিত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ শেজাইয়া ও রাফাহতে তুমুল লড়াইয়ের কথা জানিয়েছে। যোদ্ধারা ইসরায়েলি সেনাবাহিনীকে নিশানা করে ট্যাংকবিধ্বংসী রকেট ও মর্টার নিক্ষেপ করেছে বলে জানিয়েছে ইসলামিক জিহাদ।

গাজায় ইসরায়েলের হামলা শুরুর আট মাস পরও ফিলিস্তিনি যোদ্ধারা ইসরায়েলি সেনাদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে। কয়েক মাস আগে ইসরায়েলি বাহিনী যেসব এলাকায় নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছিল সেসব এলাকাতে তৎপর রয়েছে হামাস যোদ্ধারা।

গতবছর ৭ অক্টোবর থেকে গাজায় হামাস-ইসরায়েল লড়াই চলছে। হামাস-পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত প্রায় ৩৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।

এমটিআই