গাজায় ইসরাইলের ‘যুদ্ধাপরাধে’ বাইডেন জড়িত, অভিযোগ এরদোগানের

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১২, ২০২৪, ১১:৩৪ এএম

ঢাকা : গাজা সংঘাতে ইসরাইলের যুদ্ধাপরাধ ও আন্তর্জাতিক আইন লংঘনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার প্রশাসন জড়িত বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। একই সঙ্গে ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন তিনি। 

ওয়াশিংটনে ন্যাটো সম্মেলনে সাপ্তাহিক ম্যাগাজিন নিউজউইককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। খবর রয়টার্সের।

এরদোগান বলেন, গাজার বেসামরিক নাগরিকদের ইসরাইলের নৃশংসভাবে হত্যা, হাসপাতাল, ত্রাণ সহায়তা কেন্দ্র এবং অন্যান্য স্থানে হামলা চালানো যুদ্ধাপরাধের অন্তর্ভুক্ত।

[227439]

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, মার্কিন প্রশাসন যুদ্ধাপরাধ এবং আন্তর্জাতিক আইন লংঘনের বিষয়টি উপেক্ষা করেছে এবং তারা ইসরাইলকে সর্বাধিক সহায়তা অব্যাহত রেখেছে। 

সাক্ষাৎকারে এরদোগান বলেন, এই পরিস্থিতিতে, আন্তর্জাতিক আইন লংঘনের জন্য ইসরাইলের বিরুদ্ধে কে নিষেধাজ্ঞা আরোপ করবে এবং কী ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হবে? এটাই এখন আসল প্রশ্ন এবং কেউ এর উত্তর দিচ্ছে না। 

শুরু থেকেই ন্যাটো সদস্যভুক্ত তুরস্ক গাজায় ইসরাইলের হামলার নিন্দা জানিয়েছে এবং ইসরাইলের সঙ্গে বাণিজ্য বন্ধ করেছে। গত ৭ অক্টোবর গাজায় ইসরাইলের আগ্রাসন চালানোর পর থেকে হামাসের প্রতি সমর্থন অব্যাহত রেখেছে তারা।

এছাড়া ইসরাইলকে সমর্থন করার জন্য বারবার পশ্চিমা দেশগুলোর সমালোচনা করেছে এবং আন্তর্জাতিক আদালতে ইসরাইলের শাস্তির দাবি জানিয়েছে। 

এদিকে গাজায় ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের বিরুদ্ধে সংঘাতে যুদ্ধাপরাধ করার অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে আসছে ইসরাইল। বেসামরিক ফিলিস্তিনিদের লক্ষ্যবস্তু করার বিষয়টিও অস্বীকার করছে তারা।

এমটিআই