কমলা জিতলে ইসরায়েলের অস্তিত্বই থাকবে না : ট্রাম্প

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ১১:৪৩ এএম

ঢাকা : যুক্তরাষ্ট্রের নির্বাচনি বিতর্কে অংশ নিয়ে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন ডেমোক্রেট দলের প্রার্থী কমলা হ্যারিস দেশটির অন্যতম মিত্র রাষ্ট্র ইসরায়েলকে সচল রাখতে খুব কমই কাজ করছেন। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে দুই বছরে ইসরায়েল পৃথিবী থেকে হারিয়ে যাবে, দেশটির অস্তিত্বই থাকবে না। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় স্থানীয় সময় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতের এই বিতর্কে ইসরায়েল প্রসঙ্গ উঠে এলে বিদেশ নীতি নিয়ে কমলা হ্যারিসের তীব্র সমালোচনা করে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘তিনি (কমলা হ্যারিস) ইসরায়েলকে ঘৃণা করেন। তিনি যদি প্রেসিডেন্ট নির্বাচনে জিতে যান তবে এখন থেকে দুই বছরের মধ্যে ইসরায়েল নামে কোনো দেশের অস্তিত্বই থাকবে না। ইসরায়েল উধাও হয়ে যাবে।’

[231677]

তবে ডোনাল্ড ট্রাম্পের এই অভিযোগের পাল্টা জবাব দিয়ে ডেমোক্রেট ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, ‘এই অভিযোগ মোটেও সত্য নয়।’ কমলা বলেন, তিনি তার সারা জীবন ও কর্মজীবনে ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছেন।

মঙ্লবার রাতের এই বিতর্কের শুরুতেই সবাইকে অবাক করে দিয়ে মঞ্চে উঠেই কমলা হ্যারিস হাত মেলান ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। প্রায় দেড়ঘণ্টার এই বিতর্কটি সরাসরি সম্প্রচার করেছে যুক্তরাষ্ট্রের এবিসি নিউজ চ্যানেল। এটিকে খুব গুরুত্ব নিয়ে দেখেছেন দেশটির প্রায় এক কোটি সচেতন ভোটার।

[231656]

আগামী ৫ নভেম্বর নির্বাচনের ভোটগ্রহণের দিনটি থেকে ৫৬ দিন আগে নিজেদেরকে জাহির করবার অন্যতম সুযোগ হিসেবে এখন পাদপ্রদীপের আলোয় রয়েছেন এই দুই প্রেসিডেন্ট প্রার্থী। বিভক্ত নির্বাচনি প্রতিযোগিতায় সমর্থনের পাল্লা কোন দিকে যায় এবং বিরল এই সুযোগকে কে বেশি কাজে লাগাতে পারেন তারই অনন্য নজির হয়ে থাকছে দুই প্রেসিডেন্ট প্রার্থীর এই সরাসরি বিতর্কটি।

এমটিআই