কমলায় ধরাশায়ী ট্রাম্প?

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০১:৫১ পিএম

ঢাকা : প্রথমবারের মত মুখোমুখি হয়েছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন অর্থনীতি, গর্ভপাতের অধিকারসহ নানা ইস্যুতে তর্ক-বিতর্ক, পাল্টাপাল্টি আক্রমণ ও বাক্যবাণে জর্জরিতের পর শেষ হয়েছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মূল দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিসের সরাসরি বিতর্ক।

বিতর্ক মঞ্চে প্রবেশ করেই ট্রাম্পের দিকে এগিয়ে যান এবং হাত বাড়িয়ে দেন কমলা। একে ওপরের সাথে করমর্দন করেন ট্রাম্প ও হ্যারিস। অর্থনীতি দিয়েই বিতর্কের শুরু করেন তাঁরা।

[231728]

বহুল প্রতীক্ষিত ৯০ মিনিটের বিতর্ক জুড়েই একে অপরকে আক্রমণ, দোষারোপ করে গেছেন দুজন। তবে সবার মনেই প্রশ্ন, বিতর্কে জিতল কে বা এগিয়ে রইল কে? ট্রাম্প নাকি কমলা? যদিও রিপাবলকান ও ডেমোক্র্যাট দুই প্রার্থীর সমর্থকরাই তাদের নিজ নিজ প্রার্থীকে বিতর্কে এগিয়ে রেখেছেন। নিজেদের প্রার্থীকেই জয়ী ঘোষণা করছে দুই দল।

বিতর্কে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প জয়ী হয়েছে বলে দাবি জানিয়েছে তার দল রিপাবলিকান পার্টি। সামাজিক মাধ্যম এক্সে বিতর্কের পর ট্রাম্পকে বিজয়ী ঘোষণা করে একটি পোস্টও দিয়েছে দল্টি।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে তাৎক্ষণিক ভোটের ফলাফল পোস্ট করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন। সেখানে দেখা গেছে বিতর্কের পর হ্যারিসের পক্ষে ভোট দিয়েছেন ৬৩ শতাংশ ভোটার এবং ট্রাম্পের পক্ষে মাত্র ৩৭ শতাংশ ভোটার।

যদিও বিতর্কের আগে ভোটাররা দুই পক্ষকেই সমানভাবে এগিয়ে রেখেছিল। তবে বিতর্কের পর পাল্লা ভারী হয় কমলার।  

[231709]

অন্যদিকে কমলা হ্যারিস ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিতর্কে জয়ী হয়েছেন বলে মন্তব্য করেছেন, টিভি নেটওয়ার্ক ফক্স নিউজের কয়েকজন বিশ্লেষক। ফক্সের রাজনৈতিক বিশ্লেষক ব্রিট হিউম বলেন, "কমলা ভালভাবে প্রস্তুত ছিলেন এবং তিনি কোথায় যাচ্ছেন তা জানতেন।"

হিউম আরও বলেন যে হ্যারিস বিতর্কের বিভিন্ন সময়ে ট্রাম্পকে লাইনচ্যুত করতে সক্ষম হয়েছেন।

বিতর্কের পর প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেনও। সামাজিক মাধ্যম এক্সে তিনি বলেন যে, ‘ভাইস প্রেসিডেন্ট কমলা প্রমাণ করেছেন যে আমাদের জাতিকে এগিয়ে নিয়ে যেতে তিনিই সেরা পছন্দ। আমরা ফিরে যাচ্ছি না।“

এছাড়া পপ তারকা টেলর সুইফটেরও সমর্থন পেয়েছেন কমলা হ্যারিস। ইনস্ট্রাগ্রামে এক পোস্টে টেলর লিখেছেন, ‘আমি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিস ও টিম ওয়ালজকে ভোট দেব।’

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় গতকাল মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় আজ বুধবার) বিতর্ক শুরু হয়ে শেষ হয় সাড়ে ১০টায়। মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজের আয়োজনে বিতর্কটি অনুষ্ঠিত হয়।

এমটিআই