শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনূঢ়া কুমারা দিশানায়েকে

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৮:৪৩ পিএম

ঢাকা: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন দেশটির ন্যাশনাল পিপলস পাওয়ারের (এনপিপি) নেতা ও বামপন্থী রাজনীতিক অনূঢ়া কুমারা দিশানায়েকে। তিনি ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) নামে রাজনৈতিক জোটের নেতৃত্ব দেন।  

ইতিহাসে প্রথমবারের মতো দেশটির নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট গণনা শেষে তার বিজয় নিশ্চিত করা হয়।

রোববার (২২ সেপ্টেম্বর) স্থানীয় টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

[232615]

ঋণ ও অর্থনৈতিক সংকটে জর্জরিত দ্বীপরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে অনূঢ়ার নাম ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।সোমবার সকালে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন অনূঢ়া। প্রেসিডেন্ট সচিবালয়ে তার শপথ গ্রহণের অনুষ্ঠানটি হবে অনাড়ম্বর।

এদিকে নির্বাচনে হেভিওয়েট তিন প্রতিদ্বন্দ্বীর কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি। শ্রীলঙ্কার বিদ্যমান আইন অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচিত হতে একজন প্রার্থীকে শতকরা কমপক্ষে ৫০ ভাগ ভোট পেতে হয়। যদি এ পরিমাণ ভোট কোনো প্রার্থীই না পান, তাহলে দ্বিতীয় দফায় ভোট গণনা করা হয়।

[232580]

অনলাইন দ্য হিন্দু ও শ্রীলঙ্কার ডেইলি মিররের প্রতিবেদনে পাওয়া তথ্য বলছে, নির্বাচনে অনূঢ়া কুমারা দিশানায়েকে পেয়েছেন ৫৬ লাখ ৩৪ হাজার ৯১৫ ভোট, যা মোট ভোটের শতকরা ৪২ দশমিক ৩১ ভাগ। সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪৩ লাখ ৬৩ হাজার ৩৫ ভোট, শতকরায় ৩২ দশমিক ৭৬ ভাগ। অন্যদিকে রনিল বিক্রমাসিংহে পেয়েছেন ২২ লাখ ৯৯ হাজার ৭৬৭ ভোট (শতকরা ১৭ দশমিক ২৭ ভাগ)।  

আইএ