প্রেমে পড়লেও কেন বিয়ে করেননি রতন টাটা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০২:৪০ পিএম

ঢাকা : ভারতের আইকনিক শিল্পপতি ও দেশটির সবচেয়ে বড় শিল্পগোষ্ঠী টাটা সন্সের ইমেরিটাস চেয়ারম্যান রতন টাটা মারা গেছেন। ভারতের এই সফল ব্যাবসায়ী সোমবার অসুস্থ হয়ে মুম্বাইয়ের ক্যান্ডি হাসপাতালে ভর্তি হন, সেখানেই বুধবার রাতে তিনি মারা যান।

রতন নেভাল টাটা ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর ভারতের মুম্বাইতে জন্মগ্রহণ করেছিলেন।তাঁরা ছিলেন পারসি পরিবারের। তাঁর পিতার নাম নেভাল টাটা, মায়ের নাম সোনি টাটা।

[234124]

রতন টাটার বাবা নাভাল টাটা পরিবারে এসেছিলেন দত্তক সন্তান হিসেবে। নাভালের প্রথম স্ত্রী সোনির ঘরে জন্ম হয় রতন টাটার। রতন টাটার বয়স যখন ১০ বছর, তখন মা–বাবার ছাড়াছাড়ি হয়ে যায়। এরপর থেকে রতন টাটা ও তাঁর ছোট ভাই জিমি টাটা বড় হন তাঁর দাদি নওয়াজবাই টাটার কাছে। এই সময়ের কথা খুব একটা প্রকাশ্যে বলতে স্বাচ্ছন্দ বোধ করতেন না তিনি।

এত বড় শিল্পপতি এবং ব্যবসায়ী রতন টাটা অবিবাহিত। বেশ কয়েকবার বিয়ে ঠিক হলেও নানা কারণে বিয়ে করতে পারেননি। তবে জীবনে একবার প্রেমে পড়েছিলেন বলে জানিয়েছিলেন তিনি।

[234143]

তিনি একবার বলেছিলেন যে, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে কাজ করার সময়ে তিনি প্রেমে পড়েছিলেন। কিন্তু ১৯৬২ সালে ভারত-চীন যুদ্ধের কারণে মেয়েটির বাবা-মা তাঁকে ভারতে পাঠানোর বিরোধিতা করেন। এরপর আর বিয়ে করেননি তিনি। জীবনের শেষদিন পর্যন্ত কুমার থেকে গেলেন।

এরপর আরও একাধিক সম্পর্কে জড়ালেও শেষ পর্যন্ত বিয়ের সিদ্ধান্ত নিতে পারেননি রতন টাটা। অনেকেই মনে করেন ছোটবেলায় বাবা-মায়ের বিচ্ছেদই রতন টাটার মধ্যে বিয়ের ভীতি তৈরি করেছে। সে কারণেই শেষ পর্যন্ত তিনি আর বিয়ে করেননি। সূত্র: ভারতীয় গণমাধ্যম

এমটিআই